বেগুন ও বোমা চিনতে পারার ৫টি দুর্ধর্ষ টেকনিক

১০২২ পঠিত ... ১৬:১০, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে টেপ মোড়ানো বোমা সদৃশ একটা বস্তু উদ্ধার করে বোম ডিসপোজ্যাল ইউনিট। পরে সারারাত পাহারা দিয়ে সকালে টেপ খুলে দেখা যায় জিনিসটা আদতে একটা বেগুন ছিলো। এই ধরনের পরিস্থিতি থেকে বাঁচতে eআরকি খুঁজে বের করেছে ৫টি উপায়, যেগুলো প্রয়োগ করে সহজেই বুঝতে পারবেন বেগুন আর বোমার মধ্যে পার্থক্য।

 

১# জিনিসটা কড়াইয়ের মধ্যে ডুবো তেল দিয়ে হলুদ মরিচ সহকারে ভেজে ফেলুন। যদি খেতে সুস্বাদু হয় তাহলে বুঝবেন ওটা বেগুন ছিলো। আর যদি জিনিসটা কড়াইয়ের মধ্যেই ফেটে যায় তাহলে আপনার আর কিছু ভাবার মত অবস্থা থাকবে না। আপনার হাসপাতালের ডাক্তার বুঝে নেবে ওটা বোমা ছিলো।

 

২# এলার্জির সমস্যা আছে এমন কাউকে জিনিসটা খাইয়ে দিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। তার গা যদি চুলকানি সহকারে লাল হয়ে ফুলে যায় তাহলে বুঝবেন ওটা বেগুন। আর শরীরে কোনো সমস্যা না দেখা দিলে দ্রুত তার কাছ থেকে সরে যান। ওটা বোম ছিলো। যেকোনো সময় ফাটতে পারে।

৩# জিনিসটা মাটিতে পুতে ফেলুন। তারপর নিয়মিত সার আর পানি দিতে থাকুন। কয়েক মাস বাদে সেখান থেকে বেগুন গাছ জন্মালে বুঝবেন ওটা বেগুন ছিলো। কোনো গাছ না হলে ধরে নেবেন বোম।

কার্টুন: সালমান সাকিব শাহরিয়ার

 

৪# হালকা আগুনে পুড়ায়ে ভর্তা করুন। সহজে ভর্তা হয়ে গেলে বুঝবেন বেগুন। আর ভর্তা না হলে শিওর বোম।

 

৫# জিনিসটার আশেপাশে একটা গরু ছেড়ে দিন। গরুটা যদি জিনিসটাকে খেয়ে ফেলে তাহলে বুঝে নিবেন ওটা বেগুন। কারণ গরু বোম খায় না।

১০২২ পঠিত ... ১৬:১০, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

Top