মিরপুরে বিপিএল-বাণিজ্য মেলার পর আরও যে ১০টি উৎসব হতে পারে

৫১১৬ পঠিত ... ১৮:০৭, জানুয়ারি ২৪, ২০১৯

মিরপুর যেন এক উৎসবের প্রাণকেন্দ্র! এক মেট্রোরেল নির্মাণ-উৎসবেই মিরপুরবাসীদের যখন 'প্রাণ যায়' অবস্থা, তারই মধ্যে মিরপুরে চলছে আরও দুইটি বড় উৎসব- বিপিএল এবং বাণিজ্য মেলা। তিন স্তর বিশিষ্ট এই জ্যাম ও ধুলাবালি উৎপাদন প্রক্রিয়ায় মিরপুরবাসীরা যেন বেঁচে নেই, কোনোরকমে টিকে আছে মাত্র! মিরপুর গমনের পথে এই ত্রিমুখী জ্যামের কবলে পড়ে আমাদের মিরপুর গবেষক আইডিয়াবাজদের দল ভাবতে বসেছিল, মিরপুরে আরও কী কী উৎসব আয়োজন করা যেতে পারে!

 

১# লা জ্যামাটিনো উৎসব

এটা মূলত স্পেনের 'লা টমাটিনো'র আদলে একটি উৎসব। তাই এই উৎসবে টমেটোর বদলে 'জ্যাম' ছুঁড়ে মারা হবে। খুবই সহজ। এই দিনে মিরপুরের মধ্যকার অর্ধেক রুট বন্ধ করে দেয়া হবে। ফলে ওই অর্ধেক রুটের জ্যাম এসে পড়বে বাকি অর্ধেক রুটে। মনে হবে যেন রাস্তার গায়ে কেউ 'জ্যাম' ছুড়ে মেরেছে।

 

২# গর্ত উৎসব

এই উৎসবে সবাই নিজ নিজ এলাকার গর্তে পড়ে পড়ে হাসাহাসি করবে। বিভিন্ন এলাকার লোকজন তাদের এলাকার গর্তের ছবি তুলে সোশ্যাল মিডিয়াতে আপলোড করবে। এছাড়া যাদের এলাকায় গর্ত সব চেয়ে বেশি তারা পাবে 'শ্রেষ্ঠ গর্তবাসী' পুরস্কার৷

 

৩# রাস্তা ভাঙা উৎসব

পানির লাইন, ব্রডব্যান্ডের লাইন, ড্রেন তৈরি ইত্যাদির কারণে যখন বছরে প্রথমবার রাস্তা ভাঙা শুরু হবে তখনই অনুষ্ঠিত হবে এই 'রাস্তা ভাঙা উৎসব'। এই উৎসবে 'ভাঙা রাস্তায় বাইক চালানো', 'ভাঙা রাস্তায় গড়াগড়ি খাওয়া', ইত্যাদি প্রতিযোগিতার আয়োজন করা হবে।

 

৪# বর্ষায় হাটু পানি উৎসব

বর্ষার মৌসুমে এই উৎসব হতে পারে মিরপুরের মূল আকর্ষণ। এ সময় রাস্তার হাটুপানিতে নেমে সবাই গান গাইবে, সেলফি তুলবে, দৌড়াদৌড়ি করবে।

 

৫# বর্ষায় কাদা ছোড়াছুড়ি উৎসব

যদিও এটা গ্রাম বাংলার কিশোরকিশোরিদের কাছে পরিচিত একটি খেলা, তবে মিরপুরেও এই খেলা উৎসব আকারে চালু করা যায়৷ বর্ষায় এটা নিঃসন্দেহে জনপ্রিয়তা পাবে।

 

৬# ধুলা উৎসব

পিঠা উৎসব, হিম উৎসবের মত মিরপুরে চালু করা যেতে পারে 'ধুলা উৎসব'। একদম ব্রান্ড নিউ এই উৎসবে আনন্দঘন পরিবেশে রঙ মাখামাখির মত ধুলা মাখামাখি করা হবে।

 

৭# ধৈর্য উৎসব

জ্যামের মধ্যে বাসে বসে এই উৎসব উৎযাপন করা হবে। জ্যাম যত দীর্ঘায়িত হবে, উৎসব তত জমজমাট হবে৷

 

৮# সাকরাইনের মত ঠ্যাকরাইন উৎসব

যখন দুর্ভোগ পোহাতে পোহাতে মিরপুরবাসীর দেয়ালে পিঠ ঠেকে যাবে তখন হবে এই 'ঠ্যাকরাইন উৎসব'৷ তবে এই উৎসবে সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের মারধোর খাওয়ার সম্ভাবনা আছে, বিধায় এটা বিপদজনক।

 

৯# পানির নিচে রাস্তা ভালো সংক্রান্তি

বর্ষা শেষে পানি নেমে যাওয়ার সময় হবে এই উৎসব। এ সময় ঘরে ঘরে পায়েশ রান্না করা হবে। পাড়া-প্রতিবেশীদের মাঝে মন্ডামিঠাই আদানপ্রদান হবে। থাকবে আরো নানা আয়োজন৷

 

১০# ফানিজ্য মেলা

এ সময় ঢাকার অন্যান্য এলাকার লোক মিরপুরে এসে মিরপুর নিয়ে ফান করবে, ট্রল করবে, মজা নিবে৷ ফানিজ্য মেলায় মিরপুরবাসী তাদের দুঃখ-দুর্দশার বিভিন্ন তথ্যচিত্র, ছবি ইত্যাদি প্রদর্শনীর ব্যবস্থা করবে।

 

মিরপুর নিয়ে আর পড়ুন-

৫১১৬ পঠিত ... ১৮:০৭, জানুয়ারি ২৪, ২০১৯

Top