শীতের সকালে যেভাবে ঠান্ডা পানি দিয়ে গোসল করবেন

৯৬৫ পঠিত ... ১৯:২৬, ডিসেম্বর ২৪, ২০১৭

তীব্র শীতে অনেকেই ঠান্ডা পানি দিয়ে গোসল করতে ভয় পান। কিন্তু গরম পানি দিয়ে গোসল করারও আছে নানা বিপত্তি। পানি ঠিক কতটুকু গরম করতে হবে তা বুঝতে না পেরে অনেকেই পড়েন দূর্ঘটনার কবলে। ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে গিয়ে দেখা গেছে গরম পানিতে গোসল করতে গিয়ে পুড়ে যাওয়া রোগীদের আর্তনাদ! তাই ঠান্ডা পানি দিয়েই গোসল করা নিরাপদ। এতে গ্যাসের খরচ হয় কম, যা দেশের ক্রমবর্ধমান জ্বালানি সংকটে বেশ কার্যকর। আজ আমরা জানাবো শীতের সকালে বরফ শীতল ঠান্ডা পানি দিয়ে গোসল করার সহজ কিন্তু অত্যন্ত কার্যকর কিছু টিপস।

উপকরণ: ঠান্ডা পানিতে গোসল করার জন্য লাগবে ঠান্ডা পানি এবং একরাশ আত্মবিশ্বাস। প্লাস্টিকের বালতি, মগ, সাবান, তোয়ালে অথবা গামছা। এছাড়া আপনি চাইলে প্রয়োজনমত সাবান ও শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

প্রথমে বাথরুমে গিয়ে দু পায়ের উপর ভর দিয়ে সোজা হয়ে দাঁড়ান। নিশ্চিত হয়ে নিন বালতিতে পানি আছে কিনা। পানি না থাকলে অযথা বাথরুমে দাঁড়িয়ে থাকার কোনো কারণ নেই। যাই হোক, বালতিভর্তি ঠান্ডা পানি দেখে আতঙ্কিত হবেন না। ধীরে ধীরে শ্বাস নিন। ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। চোখ বন্ধ করে ভাবুন বালতিতে কুসুম কুসুম গরম পানি। মনে মনে নিজেকে বলুন, 'আমি পারবো, আমি পারবো।' ডানহাতে শক্ত করে মগটি ধরুন (যারা বাঁহাতি, তারা বাঁ হাতে ধরবেন)। দ্রুত নিচু হয়ে বালতি থেকে পানি উঠিয়ে মাথায় ঢালুন।

কয়েকবার পানি ঢালার পর কন্ডিশন আপনার আয়ত্ত্বে চলে আসবে। তবুও সাবান বা শ্যাম্পু দেয়ার সময়কার বিরতিটাই সবচেয়ে কঠিন। এ সময় ঠান্ডায় আপনার শরীরে মৃদু কিংবা মাঝারি কম্পনের সৃষ্টি হতে পারে। একে ভূমিকম্প ভেবে ভুল করবেন না। এ সময় গান বা কবিতা আবৃত্তির চেষ্টা করতে পারেন। তারপর আবার পানি ঢালুন। পানি ঢালা শেষে গা মুছতে গিয়ে তাড়াহুড়া করবেন না। তাড়াহুড়া করতে গিয়ে পা পিছলে বাথরুমে পড়ে যাওয়ার প্রচুর উদাহরণ দেশ ও দেশের বাইরে বিদ্যমান।

গোসল শেষ করেই কম্বলের নিচে ঢুকে যাওয়ার চিন্তা করবেন না। গোসলের পর শরীরে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এ প্রসঙ্গে হারমোনি স্পা এর স্বত্বাধিকারী লেডি কাকা বলেন, শীতে আমাদের ত্বক হয়ে যায় রুক্ষ, প্রাণহীন। তাই গোসল শেষে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিৎ। শীত উপলক্ষে ত্বকের যত্নের জন্য নানা আয়োজনের পাশাপাশি ২৫ পার্সেন্ট ছাড় দিয়েছে "মেকাপ বিউটি পার্লার", আপনারা আসবেন কিন্তু...'

৯৬৫ পঠিত ... ১৯:২৬, ডিসেম্বর ২৪, ২০১৭

Top