বড় ছেলে নাটকের আলোকে ‘বড় ছেলে’দের জীবন সম্পর্কে কয়েকটি বিস্ময়কর তথ্য

৩৯৩৬ পঠিত ... ১২:০৬, সেপ্টেম্বর ১৪, ২০১৭

সাম্প্রতিক সময়ে আলোচিত নাটক 'বড় ছেলে' দেখে আমরা 'বড় ছেলে'দের সম্পর্কে বেশ কিছু তথ্য জানতে পারি। যেহেতু এটি মূলত পরিবারের বড় ছেলেদের নিয়ে একটি ডকুমেন্টারি স্বরূপ, তাই এই বড় ছেলে নাটক থেকে বড় ছেলেদের ও তাদের জীবন সম্পর্কে পাওয়া তথ্যগুলো সংকলন করেছে eআরকি

১. বাদামের দাম বৃদ্ধির কারণ বড় ছেলেরা
আগে টাকায় আট মন স্টাইলে পাঁচ টাকায় বিশাল এক ঠোঙ্গা বাদাম পাওয়া যেত। এখন দশ টাকায় শুধু বাদামের ঠোঙ্গাটাই হয়। কেন? ঐ যে বড় ছেলেরা প্রেমিকাকে শুধু বাদাম উপহার দেয়। চাহিদা বৃদ্ধির সাথে মূল্য বৃদ্ধির হট কানেকশন। এভাবে বাদামের চাহিদা বাড়িয়ে দিলে কয়দিন পর তো প্রেমিকারা বড় ছেলের কাছে বাদামও চাইতে পারবে না। চাইবে বাদামের খোসা।

২. বড় ছেলেরা প্রেমিকার কাছ থেকে দামি দামি গিফট নেয়, বিনিময়ে খাওয়ায় শুধু বাদাম...
বড় ছেলেদের প্রেমিকাদের অবশ্যই দামি গিফট দিয়েও বিনিময়ে কিছুই না পাওয়ার মানসিকতা রাখতে হবে। কিছু পেলেও বাদাম, এর চেয়ে বেশি কিছু না। 

৩. বড় ছেলের প্রেমিকাদের রান্না জানতে হয়
বড় ছেলে নাটকে দেখা যায় প্রেমিকা রান্না করে আনে, বড় ছেলের জন্য। সুতরাং রান্না না জানলে বড় ছেলের সঙ্গে প্রেম করাটা একটু টাফ হয়ে যেতে পারে!

৪. বড় ছেলেদের ইন্টারভিউ ভালো হয় না
বড় ছেলেরা কয়েকটা ইন্টারভিউ দিয়েও চাকরি হয় না। তার মানে তাদের ইন্টারভিউ ভালো হয় না। ভালো হবে কী করে, প্রেম করবে না পড়ালেখা করবে?

৫. চাকরি না পাওয়ার কারণ বড় ছেলেদের ভালো রেজাল্ট
বড় ছেলের রেজাল্ট ভালো। এই জন্য  সে চাকরি পায় না। সুতরাং যারা বড় ছেলে এবং আগামীতে চাকরি পেতে চান, তারা অবশ্যই ভালো রেজাল্ট করবেন না। করলে বড় ছেলের মতো চাকরির জন্য শুধু ঘুরতেই হবে। ওদিকে প্রেমিকার বিয়ে হয়ে কোনো এক ছোট বা মেজ ছেলের সাথে।

৬. বড় ছেলেরা অনেক ভালোবাসে
বড় ছেলেরা প্রেমিকাকে অনেক ভালোবাসে। ভালোবাসে বলে আত্মত্যাগের মাধ্যমে প্রেমিকাদের বাবার পছন্দের ছেলের সাথেই প্রেমিকার বিয়ে দিয়ে দেয়।

৭. বড় ছেলেরা ঘাম মুছতে পারে না
বড় ছেলে ঘেমে প্রেমিকার সাথে দেখা করতে আসে। প্রেমিকা টিস্যু দিয়ে তার ঘাম মুছে দেয়। তার মানে বড় ছেলেরা নিজে নিজের ঘাম মুছতে পারে না। মুছবে কী করে, এতগুলো টিউশনি করে। সময় পায় নাকি ঘাম মোছার?

৮. বড় ছেলের সাথে প্রেম করা প্রেমিকারা অবশ্যই সুতির ওড়না পরতে হবে
বড় ছেলের সাথে প্রেম করা মেয়েরা অবশ্যই সুতির ওড়না পরবে। কেন না জর্জেটের ওড়নায় ঘাম মোছে না। ধার ধার হয় বলে জর্জেটের ওড়নায় ঘাম মুছলে র‌্যাশ ওঠার সম্ভাবনা প্রবল।

৯. মেয়ে বিয়েতে রাজি না হওয়ার পেছনে বড় ছেলেদের হাত আছে।
আপনার মেয়ে বা বোন একের পর এক ভালো বিয়ে আসছে তবু রাজি হচ্ছে না? খোঁজ নিয়ে দেখেন আপনার আশপাশে বড় ছেলে আছে কি না। তাকে ধরে আচ্ছা মতো ঠ্যাঙ্গানি দেন। মেয়ে এরপর যে বিয়েই আসবে রাজি হয়ে যাবে।

১০. বড় ছেলেরা জুম্মার নামাজ পড়েই ডেটিংয়ে চলে যায়
এক ঘণ্টার রাস্তায় ১৭ মিনিটে যাওয়া যায় জুম্মার পর পর রওনা দিলে। বড় ছেলেরা সময় বাঁচাতে জুম্মার পরই ডেটিংয়ে চলে যায়। এজন্যই তো বলি, জুম্মার সালাম ফিরিয়েই দৌড় দেয়, ওরা কারা?

১১. টিউশনির ক্রাইসিসের কারণ বড় ছেলে
ঢাবি. ঢামেক, বুয়েটের ছাত্ররা টিউশানি পায় না। তার কারণ বড় ছেলেরা। এক বড় ছেলেই যদি চার পাঁচটা টিউশানি বগলদাবা করে রাখে তাহলে অন্যরা টিউশানি পাবে কী করে?

১২. বড় ছেলেদের টিউশনি টেকে না
টিকবে কী করে, মাসে মাসে আগাম বেতন নিলে টিউশানি টিকবে? আগাম বেতনের ভয়ে এক বাবা তো চাকরির বদলি নিয়ে দিনাজপুর চলে গেল। তাও মনে হয় ভয়ে ছিল। যদি ঢাকা থেকে দিনাজপুর গিয়ে পড়াতেই রাজি হয়ে যায়?

১৩. বড় ছেলেরা এটিএম বুথ
নাটক দেখে বোঝা যায় বড় ছেলেরা এটিএম বুথ। পাসওয়ার্ড দেওয়ার মতো বাহানা দিলেই তাদের থেকে টাকা বের হয়। এটিএম বুথ থেকে টাকা বের হতে ঘরঘর শব্দ হয়। বড় ছেলেদের থেকে টাকা বের হতে একটু কষ্ট হয়।

১৪. বড় ছেলেরা ফাও খায়
বড় ছেলের প্রেমিকার বিয়ে হয়ে যাচ্ছে। বিয়ের তারিখ জানিয়ে (দাওয়াত দিয়ে) প্রেমিকের কাছে গিফট চায়। বড় ছেলে বলে, দেওয়ার মতো আমার কিছু নেই। তার মানে বড় ছেলেরা ফাও দাওয়াত খায়।

১৫. বড় ছেলের প্রেমিকারা নায়িকা শাবানা টাইপ হয়
কান্না আর ত্যাগ ছাড়া বড় ছেলের প্রেমিকার জীবনে আর কোনো সিন নেই।

১৬. বড় ছেলেদের প্রেমিকাকে অবশ্যই ব্যাকআপ প্রেমিক রাখতে হবে
বড় ছেলের সাথে প্রেম করা মেয়েদের উচিত প্রেমিকের পাশাপাশি প্রথম অপেক্ষমাণ, দ্বিতীয় অপেক্ষমাণ ইত্যাদি ব্যাকআপ হিসেবে রাখা। কেন না বিয়ে তো করতে হবে অন্য জায়গায়ই। বড় ছেলেরা প্রেম করে কিন্তু বিয়ে করে না। শুধু খেয়ে (বাদাম) ফেলে (খোসা) দেয়।

৩৯৩৬ পঠিত ... ১২:০৬, সেপ্টেম্বর ১৪, ২০১৭

Top