ভোটার আইডি কার্ডের ছবির রহস্য উন্মোচন : মৃণাল হক ফিল্টার দিয়ে তোলা হয় NID কার্ডের ছবি

১৯৪২ পঠিত ... ১৬:৩৮, জানুয়ারি ৩১, ২০১৯

অবশেষে উন্মোচিত হয়েছে ভোটার আইডি কার্ডের ছবির রহস্য। জানা গেলো, ভোটার আইডি কার্ডের ছবিতে কেন চেনা যায় না আমাদের চেহারা।

দীর্ঘদিন ধরেই এমআইটির একদল গবেষক ভোটার আইডি কার্ডের ছবি নিয়ে কাজ করে আসছিলেন। তারা খুঁজতে চেষ্টা করছিলেন ঠিক কী কারণে ভোটার আইডি কার্ডের ছবির চেহারা এ রকম পরিবর্তিত হয়ে যায়। অবশেষে স্বনামধন্য একটি আন্তর্জাতিক জার্নালে 'দ্যা মিস্ট্রি অব এনআইডি' শিরোনামে প্রকাশিত হয়েছে তাদের গবেষণাপত্র।

গবেষণা পত্রে তারা বলেন, 'চেহারা চিনতে না পারার পেছনে যেটা নিয়ামক হিসেবে কাজ করেছে তার নাম 'মৃণাল হক ফিল্টার'। ভোটার আইডি কার্ডের ছবি তোলা হয় যে ক্যামেরা দিয়ে সেটার লেন্সে এতদিন ডিফল্ট হিসেবে ছিল এই ফিল্টার।'

উক্ত পেপারে শঙ্কা প্রকাশ করে বলা হয়, 'মৃণাল হক ফিল্টার দিয়ে যেকোনো মানুষের চেহারাই পরিবর্তন করা সম্ভব। ফলে এই ফিল্টার দুষ্কৃতকারীদের হাতে গেলে অপরাধ প্রবণতা ব্যাপকহারে বৃদ্ধি পেতে পারে।'

 

গবেষকরা দাবি করেছেন, শিগগিরই তারা এই ফিল্টার অপসারণের পথ খুঁজতে সক্ষম হবেন। মৃণাল হক ফিল্টার যেন দুষ্টু লোকের হাতে না পড়ে সে ব্যাপারেও তারা সতর্ক দৃষ্টি রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

কিন্তু কীভাবে এলো এই মৃণাল হক ফিল্টার, এই রহস্য এখনো পুরোপুরি উন্মোচিত হয়নি। গবেষকরা ধারণা করছেন, ফিল্টারের ছদ্মবেশে এটা এক ধরনের ভাইরাস। বর্তমানে তারা এই ভাইরাসের অ্যান্টি ভাইরাস আবিষ্কারে নিরলস কাজ করে যাচ্ছেন, এমনটাও উল্লেখ আছে গবেষণাপত্রে।

১৯৪২ পঠিত ... ১৬:৩৮, জানুয়ারি ৩১, ২০১৯

আরও

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি


Top