আশপাশের নানান বস্তু নিয়ে কার্টুনিস্টের 'বিফোর এন্ড আফটার' ইলাস্ট্রেশন

৮৩৩ পঠিত ... ১৯:০৫, মে ১৫, ২০১৮

আমাদের প্রতিদিনের ব্যবহার্য জিনিসগুলোকে একটু ভিন্নভাবে দেখলেই তা মজাদার কিছু হয়ে উঠতে পারে। আর এই ভিন্নভাবে দেখার কাজটাই করেন স্প্যানিশ শিল্পী নাচো ডিয়াজ। তিনি সাধারণ কিছু বস্তুকে নিয়ে তৈরি করেছেন তার 'বিফোর-আফটার' ইলাস্ট্রেশন। খাওয়া-দাওয়া, ঘুম, সাজসজ্জা থেকে শুরু করে পড়ালেখা... জীবনের নানান বয়স কিংবা পরিস্থিতির মজাদার সব ইলাস্ট্রেশন করেছেন তিনি। কিন্তু তার সব আঁকাআঁকিই অন্য কোন খাবার, কোন পরিচিত প্রাণী কিংবা কোন নিত্য ব্যবহার্য বস্তুকে কল্পনা করে। কখনো হয়তো বা পটকা মাছ তো কখনো একটা কাঠপেন্সিলের দুটো দশা এঁকে দেখিয়েছেন মূলত মানুষের দুটো সময়ের মাঝে ভিন্নতা।

ডিয়াজ তার ইলাস্ট্রেশন সম্পর্কে বলেন, 'আমি নিত্য ব্যবহার্য জিনিসগুলো নিয়ে আঁকাআঁকি করার সময় এর মধ্যে একটা টুইস্ট দিতে পছন্দ করি। কফি খাওয়ার আগের ও পরের অবস্থা চিন্তা করতে গিয়ে এই ইলাস্ট্রেশনের আইডিয়া মাথায় আসে। এরপর দেখলাম অনেক কিছু দিয়েই এমন মজার ছবি এঁকে ফেলা যায়। মানুষের সাথে বস্তু, প্রাণি আর খাবারের মিল খুঁজে পাওয়ার ব্যাপারটাই এই আইডিয়ার মূলে রয়েছে। আমরা যেসব পরিস্থিতির মধ্যে বাস করি তা এ সব উপাদানগুলোর মধ্যে দিয়েই আমি প্রকাশ করি। এর মাধ্যমে আমি অসংখ্য মানুষের সাথে সম্পর্ক তৈরি করতে পেরেছি এবং তাদের আনন্দ দিয়ে যাচ্ছি।'

নাচো ডিয়াজ এর আগে 'জেন্টল সাইড টু ভিলেন' সিরিজসহ আরো অনেক বুদ্ধিদীপ্ত ইলাস্ট্রেশন করেছেন যা সামাজিক মাধ্যমে বেশ সাড়া ফেলে। মানুষের এই উৎসাহই তাকে সৃজনশীল আঁকাআঁকিতে স্বাধীনতা দিয়েছে। তিনি বলেন, 'একজন শিল্পীকে শুরুর দিকে দর্শকের চাহিদা মাথায় রেখে আঁকতে হয়। কিন্তু আমার সৃজনশীল কাজ দর্শক সহজে গ্রহণ করেছে ও ভালোবেসেছে বলে আমি যা নিয়ে ভাবতে পছন্দ করি তাই নিয়ে কাজ করতে পারি।' ইন্সটাগ্রামে বর্তমানে নাচো ডিয়াজের ফলোয়ার সংখ্যা ১ লাখেরও বেশি।

ডিয়াজের ইচ্ছা 'বিফোর এন্ড আফটার' সিরিজ চালিয়ে যাওয়া এবং এগুলোর সমন্বয়ে একটি বই বের করা। তার এ সব চমৎকার আঁকাআঁকির 'চুম্বক' অংশ থাকছে eআরকির পাঠকদের জন্য।

১#

২#

৩#

৪#

৫#

৬#

৭#

৮#

৯#

১০#

১১#

১২#

১৩#

১৪#

১৫#

১৬#

১৭#

১৮#

৮৩৩ পঠিত ... ১৯:০৫, মে ১৫, ২০১৮

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top