অবসর নেয়ার পরও মাশরাফিকে এমিরেটাস ক্যাপ্টেন হিসেবে রাখতে চায় বিসিবি

৭২১ পঠিত ... ২১:২৯, জুলাই ২৩, ২০১৮

বিশ্ববিদ্যালয়গুলোর পদাঙ্ক অনুসরণ করে এমিরেটাস অধ্যাপকের মত করে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলেও এমিরেটাস অধিনায়ক সম্মাননা নিয়ে আসা হচ্ছে। এমিরেটাস ক্যাপ্টেন হিসেবে আজীবন ক্রিকেট দলের অধিনায়কের সম্মান দেওয়া হবে ক্রিকেট দলের বর্তমান ওডিআই ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজাকে।

অধ্যাপনায় অবদানের জন্য প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়গুলোর কোন খ্যাতিমান অধ্যাপক অবসর নিলে কর্তৃপক্ষ এমিরেটাস প্রফেসর হিসেবে তাঁকে নিয়োগ দেন। তিনি আমৃত্যু এই সংশ্লিষ্ট বিশ্ব্যাবিদ্যালয় এবং নিজ বিভাগে অধ্যাপনা করেন। তেমনি বাংলাদেশ ক্রিকেট দলকে সংকট থেকে উত্তরণের জন্য মাশরাফিকে অধিনায়কের আজীবন সম্মাননা দেওয়া হবে বলে জানিয়েছে বিসিবি।

টি-টুয়েন্টি সিরিজে আফগানিস্তানের সাথে হোয়াইটওয়াশের পর টেস্টে ওয়েস্ট ইন্ডিজের সাথে বেহিসাবি হার, সব মিলিয়ে দিন একেবারেই ভালো কাটছিল না সাকিব, তামিম, মুশফিকদের। কিন্তু যখনই একদিনের ম্যাচ হচ্ছে, তখনই দলে ফিরছেন মাশরাফি, আর কোন এক জাদুবলে বাংলাদেশ ভালো খেলছে সেই সব সিরিজ। তাই মাশরাফিকে বিশেষ সম্মাননার মাধ্যমে দলের সাথে আজীবনের জন্য জুড়ে দিলে ভালো খেলা নিয়ে চিন্তা করতে হবে না বলেই ধারণা করছেন বিসিবি কর্মকর্তারা।   

মিডিয়াকে পেলেই আনন্দিত হয়ে যাওয়া বিসিবির অঘোষিত মুখপাত্র এবং নির্বাচক, বিশিষ্ট ক্রিকেটবোদ্ধা, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এ বিষয়ে বলেন ‘মাশরাফি দলে থাকলেই আমরা হেসে খেলে ম্যাচ জিতে যাই। না থাকলে আফগানিস্তানও আমাদের ধুয়ে রোদে শুকাতে দেয়! তাই মাশরাফিকেই আমাদের চাই।’


কিন্তু মাশরাফি টেস্ট খেলছেন না অনেকদিন, এমনকি টি-টুয়েন্টি থেকে একেবারে অবসরই নিয়ে ফেলেছেন; এমন অবস্থায় তিনি কি শুধু ওয়ানডে দলেরই এমিরেটার ক্যাপ্টেন হিসেবে থাকবেন? এমন প্রশ্নের জবাবে বিসিবি সভাপতি বলেন ‘না, আমি ওকে সবখানে চাই। দরকার হলে সিক্স এ সাইড খেলাতেও আমি মাশরাফিকে দলে রাখব!’

এর আগে তিনিই মাশরাফি কেবল ‘ক্যাপ্টেন কোটা’য় খেলছে এমন মন্তব্য করে বেশ সমালোচনার শিকার হন। এ প্রসঙ্গে পাপন বলেন, ‘আমি মাশরাফিকে আজীবন ক্যাপ্টেন করে রাখার কথাই বলেছিলাম। সাংবাদিকরা আমাকে ভুল বুঝেছিল। আমার তখন থেকেই এ পরিকল্পনা ছিল। আজ আমার স্বপ্ন পুরণ হতে চলেছে।’ এ কথা বলে রুমাল দিয়ে চোখ মুছেন তিনি।

এর আগে বিভিন্ন সময় মাশরাফিবিহীন দলের বেহাল দশা দেখে অনেক ক্রিকেটবোদ্ধা বলেছিলেন যে, মাশরাফি দলে না থাকলেও তাকে যেন শুধু মাঠে উপস্থিত রাখা হয়। তাহলেই দল ভালো খেলবে নিশ্চিত।

৭২১ পঠিত ... ২১:২৯, জুলাই ২৩, ২০১৮

Top