বেলজিয়াম কপি করলো ব্রাজিলকে, অথচ কার্টেসি দিলো না

৩২৬ পঠিত ... ১৮:৪৯, জুলাই ১১, ২০১৮

২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্স-বেলজিয়াম ম্যাচে ১-০ গোলের ‘কষ্টার্জিত’ জয় পেয়েছে ফ্রান্স। কিন্তু ভালো খেলেও হেরে বিদায়ের পথে বেলজিয়াম। গতিময় ছন্দে আর বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত গোলের দেখা পায়নি লুকাকু বা হ্যাজার্ডের মতো তারকারা। বেলজিয়ামের এই গোল্ডেন জেনারেশন নিয়ে অনেক জল্পনা কল্পনার পরেও তারা ফাইনালের মঞ্চে উঠতে সক্ষম হয়নি।

শোকে খানিকটা ব্যাথিত হয়েও তাদের পরাজয়ের ঘটনাটি বেলজিয়াম সমর্থকরা মোটামুটি স্বাভাবিকভাবে নিয়েছেন। কিন্তু বিস্ময়জনকভাবে বেলজিয়ামের এই খেলার পর প্রতিবাদ ও আন্দোলনে মুখর হয়ে উঠেছেন বেশ কিছু ব্রাজিলের সমর্থক।

এ ব্যাপারে সরেজমিনে অনুসন্ধান করতে বের হয় eআরকির ক্রীড়া সাঙবাদিক দল। বেলজিয়াম খেলা দেখে ফেরার পথে থাকা কিছু ব্রাজিল সমর্থকদের কাছে তাদের এই ক্ষোভের কারণ জিজ্ঞাসা করলে তারা বলেন, ‘এত সুন্দর পাস দিলো, বল পায়ে রাখলো, কিন্তু ডি বক্সের ভেতরে এসে ঠনঠন! আমাদের কি ওরা বোকা পাইছে? আমরা কিছু বুঝি না? এই খেলার স্টাইল তো আমাদের ব্রাজিলের স্টাইল! সুন্দর ড্রিবলিং, নিখুঁত পাস আর দারুণ পজেসন রাখার পরেও গোল দিতে না পারা দল এই আমাদের ব্রাজিল! আমাদের স্টাইল এমনে করে মেরে দিলো, কিন্তু কোন কার্টেসি দেয়ার দরকারও মনে করলো না। এ ধরণের পুকুর চুরির আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সামনে কোরবানির ঈদের পর আমরা আন্দোলনে যাবার কথাও চিন্তা করছি।’

কথোপকথনের এক পর্যায়ে উদাস নয়নে পাশ থেকে আরেক ব্রাজিল সমর্থক বলে উঠেন, ‘কোয়ার্টারে যদি এই খেলাটা দিতো, তবে হয়তো ব্রাজিল আজকে ৩য় স্থানের জন্য লড়াই করতে পারতো! আমাদের হারালিই যখন, এভাবে ম্যারম্যারা খেলা খেলে হারতে গেলি কেন? গোল দিতে তো আর পয়সা লাগে না।’ এক ফোঁটা অশ্রু বিসর্জন করে সে আরও বলে, ‘ব্রাজিলের সাথে খেলার সময় প্রথমার্ধেই ২টি গোল দিয়ে আমাদের মনে আবার সেই ১৪ সালের সেভেন আপের শংকা আবার মনে জাগিয়ে তুলেছিলো। আজকে খেলার সময় ভেবেছিলাম অন্তত একটু গোলটোল দেখে বাড়ি ফিরতে পারবো। কিন্তু সে আশা আর মিটলো না। আরে, হারবিই যখন, ব্রাজিলের মতো হারতে গেলি কেন? আর্জেন্টিনার মতো হারলেও তো কয়েকটা গোল খাওয়া দেখতে পারতাম, এরকম চাতক পাখির মতো গোলের দিকে চেয়ে থাকতে হতো না।’

এই সোচ্চার সমর্থকদের দৃষ্টি এখন ফাইনালের দিকে। যেই দলই বিশ্বকাপ হাতে নিক না কেন, তারা লক্ষ্য রাখবেন যেন অন্য কোন দল ব্রাজিলের মতো খেলে না হারে।

৩২৬ পঠিত ... ১৮:৪৯, জুলাই ১১, ২০১৮

আরও

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top