সবার স্মার্টফোনে উত্তরসহ প্রশ্নপত্র পৌঁছে দিতে আসছে 'ফাঁসাও' অ্যাপ

৫৪৭৭ পঠিত ... ০৬:০০, ফেব্রুয়ারি ১৫, ২০১৮

এবার ফাঁস হওয়া প্রশ্ন নিয়ে আসছে সম্পূর্ণ অ্যাপ ভিত্তিক সেবা 'ফাঁসাও'। শিক্ষামন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত এই অ্যাপের মাধ্যমে পরীক্ষার্থীরা তৎক্ষণাৎ পেয়ে যাবে সকল ফাঁস হওয়া প্রশ্ন। 

শিক্ষা মন্ত্রণালয় থেকে এক জরুরী বিবৃতিতে বলা হয়, প্রশ্ন ফাঁস যেহেতু ঠেকানো যাচ্ছে না সেহেতু সবার প্রশ্ন পাওয়া নিশ্চিত করার লক্ষ্যেই অ্যাপ আনা হচ্ছে। কেউ পাবে, কেউ পাবে না, তা হবে না, তা হবে না। 

আবার প্রশ্ন ফাঁস নিয়েও হচ্ছে প্রচুর দূর্নীতি। অনেকে ভুল প্রশ্নপত্র পেয়ে হ্যারাজমেন্টের শিকার হচ্ছে। তাই শিক্ষার্থীদের হয়রানি কমাতে 'ফাঁসাও' অ্যাপের মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দুর্নীতি দমন কমিশন।

শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রশ্নপত্রের সুষম বন্টনের জন্যই ফাঁসাও অ্যাপ ছাড়া হচ্ছে এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সাংবাদিকরা অ্যাপের ব্যাপারে প্রশ্ন করতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, 'আপনারা আজ যে সব প্রশ্ন করবেন আমি সেগুলো গতকালই জেনে গেছি। এটা সম্ভব হয়েছে এই এ্যাপের মাধ্যমেই। ইট ইজ এ বিউটিফুল অ্যাপ।' 

অ্যাপটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়। শুধুমাত্র ডাউনলোড করে রাখলেই আপনার দ্বায়িত্ব শেষ। এরপর বাকি কাজ অ্যাপ নিজেই করবে। আপনি যেখানেই থাকুন, প্রশ্ন ফাঁস হওয়ার সাথে সাথে অ্যাপ নিজেই নেট-কানেক্টেড হয়ে ফাঁস হওয়া প্রশ্ন নিয়ে আসবে আপনার ফোনে। 

এছাড়া অ্যাপের মাধ্যনে প্রতিটা প্রশ্নের সমাধান জানা যাবে। প্রশ্নের নিচে 'উত্তর' বাটনে ক্লিক করলেই পাওয়া যাবে সঠিক উত্তর। অভিজ্ঞ শিক্ষক দ্বারা এই উত্তরপত্র তৈরি করা হবে। মূলত এই অ্যাপের উত্তর অনুসারেই খাতা দেখা হবে। তাই ভুল উত্তর নিয়ে চিন্তা--আর না, আর না। 

তবে ফাঁসাও অ্যাপের প্রিমিয়াম ভার্সনে থাকছে একটি বিশেষ সুবিধা। প্রিমিয়াম ভার্সনের জন্য বাড়তি মেগাবাইট লাগবে না। এটি আপনার পাশের বাসার ওয়াফাই-পাসওয়ার্ডও ফাঁস করতে সক্ষম। আর ইনস্টলের সাথে সাথেই পাওয়া যাবে প্রথম ৩টি পরীক্ষার প্রশ্ন ও উত্তর।

ডিজাইন: মুবতাসীম আলভী

৫৪৭৭ পঠিত ... ০৬:০০, ফেব্রুয়ারি ১৫, ২০১৮

আরও

পাঠকের মন্তব্য ( ১ )

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

রম্য

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top