শিক্ষামন্ত্রী কিন্তু 'উদ্বোধন' বানানটি আসলেই ভুল করেন নি!

৫১৩৫পঠিত ...২২:১৩, নভেম্বর ২৭, ২০১৭

গত ক'দিন ধরেই ফেসবুকের প্রায় প্রতিটি অলিগলি, পাড়া মহল্লাতেই (গ্রুপ এবং পেজ) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের একটি ছবি বেশ ভাইরাল হয়ে গেছে। ছবিতে শিক্ষামন্ত্রীকে দেখা যাচ্ছে কোন একটি অনুষ্ঠান কিংবা কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে একটি প্রজেক্টর স্ক্রিনের সামনে দাঁড়িয়ে আছেন। আর স্ক্রিনে শিক্ষামন্ত্রীর হাতে লেখা 'শুভ উদ্বোধন' কথাটি, যেখানে উদ্বোধন বানানটি ভুল করে 'উদ্বোধোন' লেখা।

ছবিটি দুটো কারণে আলোচিত হতে পারে- মনে হতে পারে শিক্ষামন্ত্রী হয়েও তিনি এত সাধারণ বানানটি জানেন না। অথবা ভুল বানানে লেখা এই শব্দটির উচ্চারণে কিঞ্চিৎ দ্ব্যর্থ (!) চলে আসা! ফেসবুকে গত ২৫ তারিখ থেকেই খেয়াল করা যায়, এই ছবিটি বিভিন্ন পেইজে ভাইরাল হতে থাকে, চলতে থাকে নানারকম ট্রল।

তবে খানিকটা ঘাটাঘাটির পর খুঁজে পাওয়া যায় 'College Campus Memes' নামক একটি ফেসবুক পেজের পোস্ট। ঐ পেজ থেকে ২৪ তারিখ সকাল দশটার দিকে একই ছবি পোস্ট করা হয়েছিল। কিন্তু সেখানে দেখা যাচ্ছে স্ক্রিনে লেখা 'উদ্বোধন' বানানটি ঠিকভাবেই লেখা আছে। ঐ পেজ থেকে ট্রল করা হয় শিক্ষামন্ত্রীর হাতের লেখা নিয়ে। তার ঘন্টাখানেক পর 'GuessWho' নামের অন্য একটি পেজ থেকেও মন্ত্রীর হাতের লেখা নিয়ে ট্রল করা হয়। সেখান থেকেই বরং ছবিটি ভাইরাল হতে থাকে। ঐদিন দুপুরের মধ্যেই 'কেউ থামাতে পারবে নাহ' নামের অন্য একটি ফেসবুক পেজ থেকেও ছবিটি পোষ্ট করা হয় এবং হাতের লেখা নিয়েই ট্রল করা হয়।'

প্রাথমিক থেকে শুরু করে উচ্চমাধ্যমিক হয়ে একেবারে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস নিয়ে এমনিতেই শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষামন্ত্রীর ভূমিকা নিয়ে প্রচন্ড সমালোচনার মধ্যে আছে। আবার কিছুদিন আগেই প্রাথমিক সমাপনী পরীক্ষার ইংরেজী ভার্সনের একটি প্রশ্নপত্রে হাস্যকর সব ভুল হবার পরে এই সমালোচনা বেড়ে গেছে আরও। এরই মধ্যে শিক্ষামন্ত্রীর এমন একটি 'ভুল' নিয়ে সমালোচনা এবং ট্রলের সুযোগ পেয়ে কেউ থেমে থাকেনি। এমনই কোনো পেজ থেকে সম্ভবত 'শিক্ষামন্ত্রী বানান ভুল করেছে'- এমন একটি রসিকতা করার উদ্দেশ্য নিয়ে করে শিক্ষামন্ত্রীর লেখা 'উদ্বোধন' শব্দটিকে এডিট করে 'উদ্বোধোন' লেখা ছবি পোস্ট করা হয়। সমগ্র জাতি শিক্ষামন্ত্রী শব্দটিকে আসলেই 'উদ্বোধন' লিখেছিলেন বলে বিশ্বাস করে নিয়েছে।

আর আরও একবার আমরা ইন্টারনেটে কিছু একটা দেখে কোনরকম যাচাই না করেই সেটা বিশ্বাস করে আমরা মহান বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের কথাটি আবারও সত্যি প্রমাণ করলাম।

এ বিষয়ে বিস্তারিত রিপোর্ট করেছে প্যারাবক্স টিভি--

৫১৩৫পঠিত ...২২:১৩, নভেম্বর ২৭, ২০১৭

আরও

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    আইডিয়া

    গল্প

    রম্য

    সাক্ষাৎকারকি

    স্যাটায়ার

    
    Top