আবর্জনা পরিষ্কারের লক্ষ্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় চলছে 'ট্র্যাশট্যাগ চ্যালেঞ্জ'

১৪২৪ পঠিত ... ১৯:৪৬, মার্চ ১৩, ২০১৯

এই বছরের শুরুর দিকে দুনিয়াজুড়ে সোশ্যাল মিডিয়ায় যে একটি ট্রেন্ডে সবাই আক্রান্ত হয়েছিল সেটি হচ্ছে ‘টেন ইয়ারস চ্যালেঞ্জ’। নিজের দশ বছর আগের ছবির পাশে বর্তমান সময়ের একটি ছবির কোলাজ করে এক দশকে নিজের বাহ্যিক বদল দেখানোর এই ট্রেন্ডের ঢেউ লেগেছে পৃথিবীর প্রতিটি প্রান্তে। এছাড়াও সোশ্যাল মিডিয়ায় হ্যাশট্যাগের এই জামানায় আমরা দেখেছি আরও অনেক রকম ট্রেন্ড।

চলন্ত গাড়ি থেকে লাফ দিয়ে নেমে পড়ে গানের তালে তালে নাচতে নাচতে আবার চলন্ত গাড়িতে উঠে পড়া, নিজের মাথায় বরফ পানি ঢেলে দেওয়ার মতো বেপরোয়া চ্যালেঞ্জ নিয়মিত সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড হয়। এসব ট্রেন্ডের অধিকাংশই খুব একটা অর্থপূর্ণ হয় না। কখনো কখনো বেশ বিপদজনক অবস্থারও সৃষ্টি হয়। তবে সাম্প্রতিক একটি ভাইরাল চ্যালেঞ্জ একেবারেই আলাদা। ‘রাইস বাকেট চ্যালেঞ্জ’এর মতো ‘ট্র্যাশট্যাগ’ নামের এই চ্যালেঞ্জটিও পৃথিবীটাকে আরেকটু সুন্দর করে তুলতে পারে।

ট্রাশট্যাগ চ্যালেঞ্জের মাধ্যমে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা আশেপাশের মানুষকে পরিবেশের ময়লা আবর্জনা পরিস্কার করতে উৎসাহিত করছেন। ট্র্যাশট্যাগ চ্যালেঞ্জ বিষয়টা অনেকটা এমন, প্রথমে আপনার একটা জায়গা নির্বাচন করতে হবে যেখানে অনেক ময়লা আবর্জনা আছে। জায়গাটার একটা ছবি তুলতে হবে। তারপরে পুরো জায়গাটা পরিস্কার করে সব আবর্জনা বস্তাবন্দি করে ফেলতে হবে। তারপর বস্তাবন্দি আবর্জনাসহ জায়গাটার আরেকটা ছবি তুলতে হবে। এরপর ছবি দুটো জোড়া দিয়ে সোশ্যাল মিডিয়ায় ‘#Trashtag’ হ্যাশট্যাগে পোস্ট করলেই হয়ে যাবে। আপনিও চ্যালেঞ্জে অংশ নিয়ে ফেললেন। পাশাপাশি অন্য একজন বন্ধুকে ট্যাগ করে একই কাজ করার জন্য চ্যালেঞ্জ জানাতে হবে।

যদিও ২০১৫ সালে মার্চ মাসে ইউসিও ব্র্যান্ড ট্র্যাশট্যাগ চালু করেছিল। তখন থেকে বিছিন্নভাবে প্রচলিত থাকলেও এই মার্চ মাসে এসে হঠাৎ করেই ভাইরাল হয়ে যায় ট্রাশট্যাগ চ্যালেঞ্জ। সোশ্যাল মিডিয়াজুড়ে এখন ট্র্যাশট্যাগের ছড়াছড়ি। একদল কালিফোর্নিয়ার বিচে পড়ে থাকা বোতলের ক্যাপ, স্ট্র ইত্যাদি আবর্জনা পরিস্কার করছে তো অন্য একটি দল ভারতের কোন পার্কে পড়ে থাকা আবর্জনা পরিস্কার করছে। এতে করে যেমন একটা জায়গা পরিষ্কার হচ্ছে, তেমনি সচেতনতা ছড়িয়ে পড়ছে মানুষের মাঝে।

সিএনএন-এর তথ্যমতে এখন পর্যন্ত ২৬ হাজার পোস্টে ব্যবহারকারীরা একে অন্যকে ট্যাগ করেছেন। ট্র্যাশট্যাগ চ্যালেঞ্জে অংশ নেওয়া মানুষের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছেই। মার্চের দ্বিতীয় সপ্তাহেই ‘পৃথিবীতে আরও সুন্দর করে তুলুন’ শিরোনামে একজন রেডিট ব্যাবহারকারী এই চ্যালেঞ্জ শুরু করেন। এরপরই সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে যায় এই চ্যালেঞ্জ। শুধুমাত্র ইন্সটাগ্রামেই চ্যালেঞ্জ নিয়ে হয়েহে অন্তত ২৫ হাজার পোস্ট।

পৃথিবীর যে প্রান্তেই আপনার বসবাস হোক না কেন আবর্জনা, বিশেষ করে প্লাস্টিক, একটা বড় সমস্যা। বাংলাদেশের মতো দেশে প্লাস্টিক ও পলিথিনের মতো আবর্জনা পরিবেশের জন্য ভয়ানক হুমকি হয়ে দাঁড়িয়েছে। তাই আমাদের দেশে হয়ত এই সোশ্যাল মিডিয়া ট্রেন্ড আরও ভালো কাজ করতে পারে। যদিও বেশ অনেক সচেতন মানুষ প্রায়শই বিভিন্ন ট্যুরিস্ট স্পটে ঘুরে ঘুরে ময়লা-আবর্জনা পরিষ্কার করে ফেলেন, তবুও এমন একটি চ্যালেঞ্জ আমাদের দেশে শুরু হলে সত্যিতেই কাজের কাজ হবে।

১৪২৪ পঠিত ... ১৯:৪৬, মার্চ ১৩, ২০১৯

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top