জনৈক ফেসবুকারের হেট স্পিচের যে 'স্যাভেজ' রিপ্লাইটি' দিলেন মডেল জান্নাতুল ফেরদৌস পিয়া

৪৫৩২ পঠিত ... ১৮:১০, নভেম্বর ০৮, ২০১৮

ফেসবুক ও সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের প্রত্যেকেই কমেন্টে নানান হেট স্পিচের সঙ্গে পরিচিত। ভক্ত কিংবা ফেসবুকারদের বিদ্বেষপূর্ণ কিংবা 'আজেবাজে' কমেন্টকে বলা হয়ে থাকে হেট স্পিচ। চেহারা, ছবি কিংবা পোশাক নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য, ব্যক্তিগত আক্রমণ, বডি শেমিংসহ আরো নানান ধরণের 'আজেবাজে' কমেন্ট সেলিব্রেটিদের তো বটেই, সাধারণ ফেসবুকারদেরও হজম করতে হয় নিয়মিতই। তবে সোশ্যাল মিডিয়ায় নারীরা, বিশেষ করে নারীদের মধ্যে বিখ্যাত ব্যক্তিত্ব, মডেল-অভিনেত্রী কিংবা এক কথায় নারী সেলিব্রেটিদের পোস্ট বা ছবির কমেন্ট সেকশনে হেট স্পিচ কিংবা বডি শেমিং দেখা যায় সবচেয়ে বেশি। সাম্প্রতিক সময়ে মডেল-অভিনেত্রী জান্নাতুল ফেরদৌস পিয়া ফেসবুক একটি ছবি আপলোড করে এমন হেট স্পিচের সম্মুখীন হন।

পিয়ার ছবিতে তার একটি বিকিনি পরিহিত ছবি ফটো কমেন্ট করে 'স্যাম খান' নামক একটি আইডি থেকে একজন লেখেন- 'Lozza bolte kisu nai apnar juta Mara dorkar ek Jon Bangladeshi meye Manus hoiye CE CE CE' (সিই বলতে 'সিভিল ইঞ্জিনিয়ারিং' বুঝিয়েছেন কিনা তা জানা যায়নি!)।

 

নারী তারকা কিংবা নারীদের পোস্টে এমন 'হেট স্পিচ' নতুন কিছু নয়। এমন কমেন্ট পিয়াও নিশ্চয়ই দেখেছেন প্রচুর, নিয়মিতই দেখেন। তবে নতুন কিছু হলো এই কমেন্টের 'দাঁতভাঙা' রিপ্লাই। কমেন্টটির রিপ্লাই হিসেবেই পিয়া নিজের বিকিনি পরিহিত নতুন সাম্প্রতিক সময়ের একটি ছবি দিয়ে লেখেন- 'Plz see n upload my new bikini pic. That one is 5 years old pic. Update urself.'

সোশ্যাল মিডিয়ায় হেট স্পিচের উত্তরে পিয়ার এই 'স্যাভেজ' রিপ্লাই আনন্দ দিয়েছে ফেসবুকারদের। অনেকেই কমেন্টটির স্ক্রিনশট শেয়ার করেছেন। সোশ্যাল মিডিয়ায় হেট স্পিচ এবং বডি শেমিং-এর বিরুদ্ধে কথাও বলেছেন শেয়ারকারীদের অনেকে। হেট স্পিচ এবং নানান 'আজেবাজে' কমেন্টে বিষন্ন না হয়ে এমন দাঁতভাঙা জবাবই দেয়া উচিত, কেউ কেউ দিয়েছেন এমন কিছু মতামত।

*২০০৭ সালে মিস বাংলাদেশ প্রতিযোগিতায় বিজয়ী হন পিয়া। ফ্যাশন মডেল হিসেবে পাশাপাশি একাধিক ব্র্যান্ডের টেলিভিশন বিজ্ঞাপনে কাজ করার পাশাপাশি তিনি বিভিন্ন আন্তর্জাতিক অনুষ্ঠানসমূহে অংশ নিয়েছেন বাংলাদেশের প্রতিনিধি হয়ে। ২০১১ সালে দক্ষিণ কোরিয়ায় আয়োজিত ‘ওয়ার্ল্ড মিস ইউনিভার্সিটি’ শিরোপা অর্জন করেন।

৪৫৩২ পঠিত ... ১৮:১০, নভেম্বর ০৮, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top