বিউটি উইথ ব্রেন: জেনে নিন ১৭ মেধাবী সুন্দরীর গল্প

৩৩৫০ পঠিত ... ১৯:০০, অক্টোবর ০১, ২০১৮

গতকাল ৩০ সেপ্টেম্বর বসুন্ধরা কনভেনশন সেন্টারে হয়ে গেল দেশীয় সুন্দরী প্রতিযোগিতা ‘মিস বাংলাদেশ’ এর ফাইনাল। গতবারের ঐতিহ্য ধরে রেখে এবারও যথেষ্ট আলোচনা-সমালোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে এই প্রতিযোগিতা। বিচারকদের প্রশ্নের জবাবে প্রতিযোগীদের ‘বিচিত্র’ উত্তর সামাজিক গণমাধ্যমে জন্ম দিয়েছে হাস্যরসের। একইসাথে মুখে মুখে ফিরছে সেই পুরনো প্রচলিত কথাটি 'সুন্দরীদের বুদ্ধি কম'! প্রথমত বলে রাখা ভালো 'সুন্দরী' ধারণাটিই খুব একটা সুবিধার না। প্রচলিত দৃষ্টিভঙ্গিতে গায়ের রঙ কিংবা দৈহিক গড়নে কোন নারী 'আকর্ষণীয়' হলেই তাকে সুন্দরী তকমা দিয়ে দেয়া হয়।

তারপরেও প্রচলিত ধারণার অসংখ্য 'সুন্দরী' নারী যারা অভিনয় জগতে নিজের নাম প্রতিষ্ঠা করেছেন অভিনয়ের গুণেই, তাদের অনেকেই পড়ালেখাতেও কম যান না। হার্ভার্ড, ইয়েলের মতো বিশ্বসেরা বিশ্ববিদ্যালয় থেকে তাদের কারো কারো ডিগ্রি আছে। এই যেমন গত বছরের মিস ওয়ার্ল্ড খেতাব পাওয়া ভারতীয় রমণী মানুশি চিল্লার। তার সৌন্দর্য নিয়ে প্রশ্ন তোলার নিশ্চয়ই কোন সুযোগ নেই। ‘সুন্দরীরা পড়ালেখায় খুব একটা ভালো হয় না’ এমন কথাকেও তিনি মিথ্যা প্রমাণ করে দিয়েছেন। প্রথম প্রচেষ্টাতেই অল ইন্ডিয়া প্রি মেডিক্যাল টেস্ট এবং ন্যাশনাল এলিজিবলিটি এন্ড এনট্রান্স টেস্টে উত্তীর্ণ হন। বাবার মতই ডাক্তার হবার জন্য এখন তিনি মেডিক্যাল কলেজে পড়ছেন। তিনি ভারতের ন্যাশনাল স্কুল অফ ড্রামাতেও অংশ নিয়েছেন! 

eআরকি খুঁজে বের করেছে এমন আরও ১৭ জন নারীকে, যারা অভিনয় জগতে প্রতিষ্ঠিত হয়েছেন নিজ যোগ্যতায় এবং তাদের 'সুন্দরী' তকমাটাও আছে; এর সাথে তারা শিক্ষাজীবনে অসাধারণ সফল। এই ১৭জন 'বিউটি উইথ ব্রেন' নারীর গল্প আজ থাকছে eআরকির পাঠকদের জন্য।  

১# অ্যানা হ্যাথওয়ে

সমালোচক এবং দর্শক সবার কাছেই এই সময়ের অন্যতম পছন্দের হলিউড অভিনেত্রী অ্যানা হ্যাথওয়ের যেমন আছে অস্কার, গোল্ডেন গ্লোব এবং বাফটার মত পুরষ্কার, তেমনি শিক্ষাগত যোগ্যতায়ও তিনি অনন্য। ভ্যাসার কলেজ থেকে ইংরেজি এবং পলিটিক্যাল সাইন্সের উপর পড়াশোনা করেছেন। এরপর নিউ ইয়র্ক ইউনিভার্সিটিতে পড়েছেন সাইকোলজি নিয়ে।

২# এমা ওয়াটসন

হ্যারি পটার মুভি সিরিজে তাকে দেখা গেছে এক অসম্ভব মেধাবী ছাত্রী হিসেবে। বাস্তবেও কিন্তু হারমাইনি গ্রেঞ্জার অর্থাৎ এমা ওয়াটসন দুর্দান্ত ছাত্রী। ও লেভেল পরীক্ষায় দশটি বিষয়ের ৮টিতেই এ স্টার পেয়েছিলেন এমা। তারপর ব্রাউন বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে গ্র্যাজুয়েট করেছেন। পড়েছেন অক্সফোর্ডের ওরচেস্টার কলেজেও। শুধু পড়ালেখা আর অভিনয়ই না, নারী অধিকার নিয়ে কাজ করতে জাতিসংঘের বিশেষ দূতও তিনি। এ কাজে একবার বাংলাদেশেও এসেছিলেন এই জাদুকন্যা।    

৩# ম্যাগি গিলেনহাল

অসম্ভব সুন্দরী এই অভিনেত্রীর অভিনয় ক্যারিয়ারে এখনো তেমন কোন বড় অর্জন না করতে পারলেও পড়ালেখার দৌড়ে অনেককেই ছাড়িয়ে গেছেন তিনি। হার্ভার্ড-ওয়েস্টলেক থেকে গ্র্যাজুয়েশন শেষ করে কলাম্বিয়া ইউনিভার্সিটি থেকে সাহিত্য এবং প্রাচ্যদেশীয় ধর্ম নিয়ে পড়ালেখা করেন। শুধু তাই নয়, ইংল্যান্ডের বিখ্যাত রয়্যাল একাডেমি অফ ড্রামাটিক আর্ট থেকেও ডিগ্রি আছে ম্যাগি গিলেনহালের।   

৪# নাটালিয়া পোর্টম্যান

স্টার ওয়ারসের প্রিকুয়াল ট্রিলজিতে অভিনয় করে সবার চেনাজানায় আসা নাটালিয়া পোর্টম্যান খুব সময়ের মাঝেই হলিউডে বেশ প্রভাবশালী অভিনেত্রী হয়ে ওঠেন। ৩০ বছর বয়সেই অস্কার জিতে নেয়া নাটালিয়া কিন্তু পড়ালেখাতেও বেশ দুর্দান্ত। হার্ভার্ড থেকে সাইকোলোজিতে ব্যাচেলর সম্পন্ন করার আগে দুটো গুরুত্বপূর্ণ জার্নালও প্রকাশিত হয় তার।

৫# মেরিল স্ট্রিপ

অস্কারের মনোনয়ন নিয়ে একটা জনপ্রিয় কৌতুক আছে। ‘অস্কার কমিটির কাজ কী? অস্কার কমিটির কাজ হচ্ছে সব সিনেমা দেখে টেখে শেষে গিয়ে মেরিল স্ট্রিপকে মনোনয়ন দেয়া। রেকর্ড ২১টি নমিনেশন পাওয়া মেরিল স্ট্রিপ অস্কার পেয়েছেনও ৩ বার। এছাড়াও অসংখ্য পুরষ্কার জয়ী এই অভিনেত্রী অভিনয় নিয়ে দুটি ডিগ্রিও নিয়েছেন। নিউ ইয়র্কের বিখ্যাত ভ্যাসার কলেজ এবং ইয়েল বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ড্রামা থেকে অভিনয়ে ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রি আছে এই তারকার।

৬# জোডি ফস্টার

ছোট্টবেলা থেকে অভিনয় করা জোডি পড়াশোনাতেও সেই ছোটবেলা থেকেই অসম্ভব ভালো। তিন বছর বয়সে পড়তে শেখা জোডি ছোটবেলাতেই ফ্রেঞ্চ, ইংলিশ শিখে ফেলেন। সাথে জার্মান, স্প্যানিশ আর ইতালিয়ান ভাষাটাও তার দখলে আছে। অভিনয়ে নিয়মিত এবং জনপ্রিয় হয়েও ইয়েল বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠান থেকে সাহিত্যে ব্যাচেলর সম্পন্ন করেন। ২টি অস্কার, ২টি গোল্ডেন গ্লোব, ৩টি বাফটা এ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরষ্কার জিতে নেয়া জোডি ফস্টার ইয়েল থেকে একটি সম্মানসূচক ডক্টরেট ডিগ্রিও অর্জন করে নেন।  

৭# সুবর্ণা মোস্তফা

নিঃসন্দেহে বাংলাদেশের টিভি জগতের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী তিনি। আশি আর নব্বইয়ের দশকে সুবর্ণা মোস্তফার পাশে যেন সবাই ম্লান। অভিনয়ে দুর্দান্ত সুবর্ণা গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে।

৮# রেনে জেলওয়েগার


একটি অস্কার, একটি বাফটা ও তিনটি গোল্ডেন গ্লোব এ্যাওয়ার্ড জিতে নেয়া এবং অসংখ্য মনোনয়ন পাওয়া রেনে জেলওয়েগার অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাস থেকে ইংলিশে ব্যাচেলর সম্পন্ন করেছেন।

৯# লিসা কুড্রো

সর্বাধিক জনপ্রিয় সিটকম ‘ফ্রেন্ডস’-র ‘ফিবি বাফে’ চরিত্রে অভিনয় করে রীতিমত বিখ্যাত বনে যাওয়া লিসা কুড্রো অভিনয়ে আসার আগেই নিউ ইয়র্কের বিখ্যাত ভ্যাসার কলেজ থেকে বায়োলজিতে ব্যাচেলর ডিগ্রি নিয়েছিলেন। ডিগ্রির পর বাবার গবেষণায় কাজ করেছেন দীর্ঘ ৮ বছর।

১০# কারিনা কাপুর

কারিনার পড়ালেখার দৌড় যে কারোরই ইর্ষার সৃষ্টি করতে পারে। মুম্বাই আর দেরাদুনের দুই নামকরা স্কুলে পড়া শেষে মুম্বাইয়ের মিঠিবাই কলেজে দুই বছর পড়েছেন কমার্স নিয়ে। এরপর বিশ্বসেরা হার্ভাড বিশ্ববিদ্যালয়ের সামার স্কুলে মাইক্রোকম্পিউটার নিয়ে তিন মাসের একটি ছোট কোর্সে ভর্তি হলেও সেটি তার শেষ করা হয়নি। এরপর অবশ্য মুম্বাইয়ের ল কলেজ থেকে এক বছরের কোর্স সম্পন্ন করেন। অবশেষে অভিনয়ে পাকাপোক্ত হতে মুম্বাইয়ের এক্টিং ইন্সটিটিউটে প্রশিক্ষণ নেয়া শুরু করেন।  

১১# পরিণীতি চোপড়া

এক বিষয়ে গ্রাজুয়েশন শেষ করতেই অনেকের দফারফা হয়ে যায়। সেখানে পরিণীতি চোপড়া তিনটি আলাদা বিষয়ে গ্র্যাজুয়েশন শেষ করেছেন। যুক্তরাজ্যের অ্যালায়েন্স ম্যানচেস্টার বিজনেস স্কুল থেকে তিনি বিজনেস, ফিন্যান্স এবং ইকোনোমিক্সের উপর গ্র্যাজুয়েশন শেষ করেছেন।

১২# বিদ্যা বালান

বৈচিত্রময় এবং চ্যালেঞ্জিং সব চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়ানো বিদ্যা বালান ছাত্রী হিসেবেও বেশ ভালো ছিলেন। মুম্বাইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে সোশিওলোজির উপর করেন ব্যাচেলর আর মুম্বাই ইউনিভার্সিটি থেকে একই বিষয়ে মাস্টার্স শেষ করেন।

১৩# আনুশকা শর্মা

এই সময়ের অন্যতম জনপ্রিয় বলিউড তারকা আনুশকা শর্মা ব্যাঙ্গালোরের আর্মি স্কুল থেকে স্কুলজীবন শেষ করে সেই শহরেরই কার্মেল কলেজ থেকে অর্থনীতিতে ব্যাচেলর ডিগ্রি নেন।

১৪# অপি করিম

১৯৯৯ সালে লাক্স ফটোজেনিক প্রতিযোগিতায় ‘মিস ফটোজেনিক’ খেতাব পাওয়া অপি করিম এরপর পর্দায় হয়েছেন তুমুল জনপ্রিয়। শুধু অভিনয়েই না, আর্কিটেকচারে তার ডিগ্রি আছে দেশসেরা প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট থেকে। জার্মানি থেকে পরে উচ্চতর ডিগ্রি নিয়ে এসেছেন তিনি। একটা সময় অভিনয়ে অনিয়মিত হয়ে পড়লেও এই স্থপতি শিক্ষকতা করেছেন একাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে।

১৫# বিপাশা হায়াত

নব্বইয়ের দশক থেকে শুরু করে এই কিছুদিন আগ পর্যন্তও মঞ্চ আর টিভি দু জায়গাতেই সমানতালে দুর্দান্ত অভিনয় করে গেছেন বিপাশা হায়াত। অভিনয়ের পাশাপাশি তিনি কিন্তু আঁকাআঁকিতেও চমৎকার। না হবারও তো কারণ নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় পড়ালেখা করেছেন তিনি। যদিও নিজের আঁকা খুব কমই প্রকাশ করেন তিনি, কিন্তু তিনবার সেরা অভিনেত্রী হিসেবে মেরিল প্রথম আলো পুরষ্কার জিতে নেয়া বিপাশার ছবিও অনেক প্রদর্শনীতে সেরা হয়েছে।

১৬# ব্রুক শিল্ডস 

অভিনয় জগতে তার নামডাক খুব একটা শোনা না গেলেও মডেলিংয়ে ব্রুক শিল্ডস যথেষ্ট জনপ্রিয় নাম। তরুণ বয়সে বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্যে মডেলিং ছেড়ে দিয়েছিলেন এই নারী। প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে তার ব্যাচেলর ডিগ্রি আছে রোমান ভাষার উপর।

১৭#  সোহা আলী খান

বলিউড ক্যারিয়ার খুব একটা সমৃদ্ধ না হলেও সোহা আলী খানের পড়ালেখার ক্যারিয়ার রীতিমত ইর্ষনীয়। বিশ্বখ্যাত লন্ডন স্কুল অফ ইকোনোমিকস থেকে সোহার আছে দুটি মাস্টার্স ডিগ্রি। একটি ডিগ্রি পলিটিক্যাল সাইন্সে আর অন্যটি ইকোনোমিকসে।

৩৩৫০ পঠিত ... ১৯:০০, অক্টোবর ০১, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

কৌতুক

রম্য

সঙবাদ

স্যাটায়ার


Top