এই ১০টি চেনা মিম-এর পেছনের গল্পগুলো জানা আছে কি?

৩২২১পঠিত ...১৮:২১, মে ৩০, ২০১৮

ইন্টারনেটের সূচনালগ্ন থেকেই আমরা দেখে আসছি বিভিন্ন ভাইরাল মিমের হঠাৎ জনপ্রিয়তা, আর কিছুদিন পর হুট করেই তাদের তিরোধান। দৈনন্দিন জীবনের নানা বিষয়ের সাথে সেসব মিমের মিল দেখে সবাই কমবেশি আমোদিত হন। এসব মিমের কল্যাণে বেশ কিছু চরিত্র আমাদের পরিচিত মুখ হয়ে উঠেছে বিভিন্ন সময়ে। কিন্তু আজকাল কোন মিমই খুব বেশিদিনের জন্যে ইন্টারনেটে আসে ন। প্রতিনিয়ত নতুন নতুন মিম টেমপ্লেট এসে ফেসবুক, টাম্বলার, ইন্সটাগ্রাম থেকে শুরু করে ইন্টারনেটের সব অলিগলি ভাসিয়ে দিচ্ছে। বিভিন্ন সময়ে দীর্ঘদিন ধরে রাজত্ব করে চলা মিমগুলোয় যে মানুষদের আমরা দেখেছি তাদের তখন এবং এখনের গল্পটা খুঁজে বের করেছে eআরকির মিম গবেষক দলের দুই সক্রিয় সদস্য তৌকির আহমেদ এবং তন্ময় পাল অন্তু। সে সব গল্পই থাকছে আজ eআরকির পাঠকদের জন্য।    

#১ সাকসেস কিড

২০০৭ সালে ১১ মাস বয়সী স্যামি গ্রিনারের ছবিটি তার মা ফ্লিকারে পোস্ট করেন। সমুদ্র সৈকতে জয়ীর ভঙ্গিতে মুষ্টিবদ্ধ হাতে দাঁড়িয়ে থাকা তার এই ছবিটি ‘সাকসেস কিড’ মিম হিসেবে ২০১০ সালে ইন্টারনেটে ভাইরাল হয়ে উঠে।

 

পরবর্তীতে ৮ বছর বয়সী স্যামি তার ইন্টারনেট-খ্যাতি ব্যবহার করে তার বাবার কিডনি প্রতিস্থাপন করার জন্য ১ লক্ষ মার্কিন ডলার সংগ্রহ করতে সক্ষম হয়।


#২ ড্রেকপোস্টিং

এবার এক সেলেব্রিটি মিম নিয়ে কথা বলা যাক। আমরা সবাই কম বেশি পরিচিত আমেরিকান/ক্যানাডিয়ান সংগীতশিল্পী অব্রে ড্রেক গ্রাহাম ওরফে ড্রেকের সাথে। পাশ্চাত্য বরাবরের মত নিজের গানের সাথে মাতান ড্রেক। ২০১৫ সালের অক্টোবরে যখন সিঙ্গেল 'হটলাইন ব্লিং' প্রকাশ করলেন, তখনো তার মাথায় আসেনি এই গান তাকে বিশ্বের প্রতিটি প্রান্তে নিয়ে যাবে, কিন্তু এক অন্য কারণে।

ঠিক কীভাবে এই গান মিমে রূপান্তরিত হয় তা আজও বের করা যায়নি। তবে এই মিম টেম্পলেট ড্রেককে আবার নিয়ে আসে খ্যাতির চুড়ায়। পরবর্তীতে এই গানের এক প্যারোডিতে ড্রেক স্বীকার করে নেন 'you don't love me for me, you only love me for my meme'. সম্প্রতি ড্রেকের নতুন গান 'গডস প্ল্যান' সংগীত জগতে আলোড়ন ফেলেছে।


#৩ সল্টবে

২০১৭ সালের প্রথম ভাইরাল মিম টেম্পলেটের কথা শুনলেই মাথায় ভেসে আসে লবণের ছবি। ইন্টারনেটের এই পৃথিবীতে কি বা কে কখন কিভাবে একটি মিম টেম্পলেটে পরিণত হবে তা আসলে কেউ বলতে পারে না। ২০১৭ এর জানুয়ারির ৭ তারিখ তুর্কি রাঁধুনি নুসরেত গোখচে তার ব্যক্তিগত ইন্সটাগ্রামে আপলোড করেন তার মাংস কাটার ও তাতে লবণ দেয়ার এক ভিডিও। এবং তার এক সপ্তাহের মধ্যেই #saltbae ট্যাগের সাথে তার সেই লবণ দেয়ার দৃশ্য হয়ে যায় এক বিখ্যাত মিম।

যার খ্যাতি তার দুয়ারে হিঁচড়ে নিয়ে আসে হলিউড তারকা থেকে ফুটবল জগতের সেরা খেলোয়াড়দের। বর্তমানে নুসরেত ওরফে সল্টবে আরব আমিরাতে তার নিজ স্টেক হাউজ নিয়ে ব্যস্ত আছেন।

 

#৪ হাইড দা পেইন হ্যারল্ড

হাইড দা পেইন হ্যারল্ড। খুবই পরিচিত এক মুখ আমাদের। মজার ব্যাপার হচ্ছে, না এই ছবির মডেল কোন দুঃখ লুকচ্ছেন, না তার নাম হ্যারল্ড। মুল ছবিটির মালিক ড্রিমসটাইমস ডট কম এবং এই ছবির মডেল আন্দ্রেস আরাটো। মুল ছবির জন্ম ২০১১ সালে হলেও মিম হয়ে ছবিটির ছড়িয়ে পরার ঘটনা ২০১৪ ফোরচ্যান নামক ওয়েবসাইট থেকে শুরু।

হাঙ্গেরিয়ান আরাটো বাস্তব জীবনে একজন ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার এবং হাঙ্গেরিয়ান লাইটিং সোসাইটির সভাপতি ছিলেন। তবে অবসর জীবনে এসে ভিন্ন ভাবে বিখ্যাত হওয়া তার জন্য এক সমস্যা হলেও ধীরে ধীরে তিনি মানিয়ে নিয়েছেন এই খ্যাতির সঙ্গে। আসছে জুলাই মাসের ১১ তারিখ নিজের ৭৩তম জন্মদিনে পা দেয়া 'হ্যারল্ড' স্বীকার করেন, তার হাসিতে রাজ্যের দুঃখ খুঁজে পাওয়া গেলেও বাস্তব জীবনে তিনি বেশ সুখী এক অবসর জীবন কাটাচ্ছেন।


#৫ ডিসলয়াল ম্যান

২০১৭ সালের আলোচিত মিম টেম্পলেটগুলোর মধ্যে সবচেয়ে প্রচলিত এই টেম্পলেটের নাম বিশ্ব মহলে ‘ডিসলয়াল ম্যান’ নামে পরিচিত। মুল ছবিটি ২০১৫ সালে স্পেনের কোন এক ব্যস্ত রাস্তায় আইস্টক এর লেবেলে ফটোগ্রাফার অ্যান্টনিও গুইলেম এর তোলা। প্রতিদিন হাজার হাজার ছবি বিক্রি করা এই ফটোগ্রাফার কখনো ভাবতেও পারেননি তার এই ছবি বিশ্বজুড়ে ছড়িয়ে পরবে।

ছবিতে আমরা যেই দম্পতিকে দেখতে পাই তাদের আসল নাম মারিও এবং লরা, দুইজনেই পেশাদার মডেলিং এর সাথে জড়িত। তৃতীয় চেহারার নাম গুইলেম সাহেব প্রকাশ করেননি কারণ তারা আর একসাথে কাজ করেন না। ছবিটি প্রথম ব্যবহার করা হয় ২০১৭ সালের ফেব্রুয়ারির ২৩ তারিখ ইন্সটাগ্রামের এক একাউন্ট থেকে। এরপর থেকেই শুরু হয় মিম হিসেবে এই ছবির বিশ্বজয়ের যাত্রা।


#৬ ব্যাড লাক ব্রায়ান

ক্লাসে রসিকতা করার জন্য খ্যাত কাইল ক্রাভেন তার এই 'আঁতেল' টাইপ ক্লাস ফটোটি ইচ্ছা করেই তুলেছিলেন (পরবর্তীতে অবশ্য তার ক্লাস টিচার ভালো করে ছবি তুলতে বাধ্য করেন)। ২০১২ সালে যখন তার বয়স ২২ বছর, তার এক বাল্যবন্ধু মজা করে এই মিমটি রেড্ডিট সাইটে আপলোড করে দেন।

কয়েক বছরের মধ্যেই 'bad luck Brian' মিম পরিচয়ে ইন্টারনেটে তিনি পরিচিত মুখ হয়ে উঠেন। এই খ্যাতির সুবাদে তিনি কিছু বিজ্ঞাপন করার সুযোগ পান। বর্তমানে তিনি ওহায়োতে তার বাবার চার্চ নির্মাণ ব্যবসা দেখাশোনা করছেন।


#৭ ওভারলি এটাচড গার্লফ্রেন্ড

২০ বছর বয়সী লাইনা মরিস ২০১২ সালে কৌতুক হিসেবেই জাস্টিন বিবারের একটি অনলাইন প্রতিযোগিতায় ভিডিও আপলোড করেন। পরবর্তীতে রেড্ডিট ওয়েবসাইটের এক সদস্য সে ভিডিও থেকে স্ক্রিনশট নিয়ে 'ওভারলি প্রোটেক্টিভ গার্লফ্রেন্ড' মিমটি পোস্ট করেন। সেটি দ্রুতই ইন্টারনেটে ভাইরাল হয়ে পড়ে এবং লাইনাকে খ্যাতির পথে নিয়ে আসে।

মিমটি প্রকাশের ৪ মাস পর লাইনা কলেজ শেষ না করেই বের হয়ে যান এবং ইউটিউবে একটি কমেডি চ্যানেল শুরু করেন। এতে বর্তমানে ১.২ মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে।


#৮ ডিজাস্টার গার্ল

২০০৪ সালে ৪ বছর বয়সী জোয়ি রথ তার পাশের একটি বাসায় আগুন ধরার কথা শুনে তা দেখতে বের হয়। তার বাবা তাকে সাথে নিয়ে যখন সেখানে যায়, আগুন অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছিলো। তাও তিনি ডিজিটাল ক্যামেরায় বেশ কিছু ছবি তুলে বাড়ি ফেরেন। ফেরার পর ছবিগুলোর মাঝে খুঁজে পান জোয়ির এই ছবিটি।

ইন্টারনেটে একটি শেয়ারিং সাইটে ছবিটি প্রকাশ করার প্রায় সাথে সাথেই এটি জনপ্রিয় হয়ে উঠে। বর্তমানে জোয়ি হাই স্কুলের ছাত্রী এবং বিভিন্ন স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমে অংশগ্রহণ করে। চাইনিজ ভাষাতেও জোয়ি যথেষ্ট পারদর্শী!


#৯ সাইড আইয়িং ক্লোয়ি

ডিজনিল্যান্ডে যাওয়ার কথা শুনে দুই বোনের রিঅ্যাকশনের ভিডিও ২০১৩ সালে টুইটারে আপলোড করা হয়। বড় বোন লিলি খুশিতে আত্মহারা হয়ে কান্নায় ভেঙে পড়ে, আর ২ বছর বয়সী ক্লোয়ি করে এই মুখভঙ্গি!

এই মিমটি এখনো বেশ বিখ্যাত, ২০১৭ সালের ২২ মে গুগল ল্যাটিন আমেরিকাতে তাদের একটি ক্যাম্পেইনে এই মিমটি ব্যবহার করে। 

 

#১০ ম্যাককায়লা ইজ নট ইম্প্রেজড

২০১২ সালের অলিম্পিকে আমেরিকান জিমন্যাস্ট ম্যাককায়লা মারনি তার ইভেন্টে স্বর্ণপদক হাতছাড়া হবার পর এই মুখভঙ্গির মাধ্যমে ইন্টারনেটে ভাইরাল মিমে পরিণত হন। ২০১৬ সালে তিনি জিমন্যাস্টিকস থেকে অবসর গ্রহণ করেন এবং টুইটারে ঘোষণা দেন তিনি মিউজিক ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন।

২০১৭ সালে আরও অনেক অলিম্পিক প্রতিযোগীর সাথে এগিয়ে আসেন, যারা ইউএসএ অলিম্পিক দলের প্রাক্তন ডাক্তার ল্যারি নাসেরের বিরুদ্ধে অভিযোগ আনেন। তিনি বলেন যে ল্যারি তাকে এবং অন্য আরও অনেক মেয়েকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। 

 

৩২২১পঠিত ...১৮:২১, মে ৩০, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    আইডিয়া

    কৌতুক

    রম্য

    সঙবাদ

    স্যাটায়ার

    evolution22
    
    Top