তবে কি ব্রিটিশ রাজপরিবারের ছেলেরা হিল জুতা পরেন?

১৩৭৮পঠিত ...১৭:৫৪, মে ১৩, ২০১৮

আরও অনেক কিছুর সাথে বিয়ের বাজারে বর কনের উচ্চতা নিয়েও কম জল্পনা কল্পনা হয় না। এক অলিখিত নিয়ম হচ্ছে বরের উচ্চতা কনের উচ্চতা থেকে বেশী হতে হবে। খুব বেশি ব্যতিক্রম নয় ব্রিটিশ রাজপরিবারও।

প্রিন্স চার্লসকে হয়ত অনেকেই ঠিক করে চিনে না কিন্তু অনিন্দ্যসুন্দর প্রিন্সেস ডায়ানাকে প্রায় পুরো পৃথিবীর মানুষ চিনে। ডায়ানা আর চার্লসের বিয়ে হয় ১৯৮১ সালের ২৯ জুলাই। সেই 'রয়্যাল ওয়েডিং' কেন্দ্র করে যে সব স্মারক ডাকটিকিট প্রকাশিত হয় তার একটির ছবি  সম্প্রতি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে।

আমেরিকান সমাজবিজ্ঞানী ফিলিপ এন কোহেন একটি ২৫ পেন্স সমমূল্যের ডাকটিকিটের ছবি আপলোড করেন। ছবিটিতে দেখা যায় প্রিন্স চার্লস এর থেকে প্রিন্সেস ডায়ানার উচ্চতা অনেক কম। যদিও তথ্য অনুসন্ধান করে জানা যায় যে, প্রিন্সেস ডায়ানার উচ্চতা ছিলো ৫ ফুট ১০ ইঞ্চি, এবং প্রিন্স চার্লস এর উচ্চতা ছিলো ৫ ফুট ৯ ইঞ্চি। সমাজবিজ্ঞানীর মতে এই অসামাঞ্জস্য এর কারণ পুরোপুরি পুরুষতান্ত্রিক।

ফিলিপ এন কোহেন এর টুইট এর প্রেক্ষিতে আরো কয়েকটি মজার রিটুইট পাওয়া যায়। জেক চ্যাপমান টুইট করেন, ‘হয় বিষয়টি পুরোপুরি পুরুষতান্ত্রিকতা থেকে এসেছে, তা না হলে চার্লস হিল জুতো পরেছেন। তবে আমার মনে হয় দ্বিতীয়টিই সঠিক।’ চ্যাপম্যানের সাথে একমত জশুয়া স্টেন, ‘আমার মনে হয় চার্লস হিল পরে ছবি তুলেছিলেন।’

শুধু এই একটি ডাকটিকিটই নয়, রাজকীয় বিয়ে কেন্দ্র করে প্রকাশিত হওয়া আরও সে সময়ের আরও অনেকগুলো ডাকটিকিট খুঁজে পাওয়া গেছে। ব্রিটেন এবং অন্যান্য বিভিন্ন দেশ থেকে প্রকাশিত এসব ডাকটিকিটের ছবিতে প্রিন্স চার্লস যথারীতি প্রিন্সেস ডায়ানা থেকে লম্বা। আফসোস, গত শতাব্দীর শেষভাগে এসে তখনো পুরুষতান্ত্রিক মানসিকতার বিষবাষ্প থেকে বের হতে পারেনি ব্রিটিশ রাজপরিবার!

'রয়্যাল ওয়েডিং' উদযাপনে দুনিয়ার বিভিন্ন প্রান্ত থেকে প্রকাশিত সে সব পুরুষতান্ত্রিক ডাকটিকিটের ছবি দেখে নিন! 

#১ 

#২ 

#৩ 

#৪

#৫ 

#৬

#৭ 

#৮ 

১৩৭৮পঠিত ...১৭:৫৪, মে ১৩, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    আইডিয়া

    কৌতুক

    সঙবাদ

    স্যাটায়ার

    evolution22
    
    Top