যুক্তরাষ্ট্রে প্রধান দুই দলের প্রতীক গাধা ও হাতি কেন?

৬৩৮৭পঠিত ...১৪:৪১, নভেম্বর ০১, ২০১৬


আমাদের দেশে যেমন নৌকা ও ধানের শীষ, তেমনি যুক্তরাষ্ট্রের দুই প্রধান দলের প্রতীক গাধা ও হাতি। কিন্তু এত প্রতীক থাকতে গাধা আর হাতি কেন?


এগুলো শতাব্দী প্রাচীন। ১৮০০ সালের দিকে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক কার্টুন নিয়ে লোকজন খুব চুলচেরা বিশ্লেষণ করত। কার্টুনের মাধ্যমে প্রেরিত বার্তা কখনো হতো বেশ কঠোর, কখনো বেশ জটিল ও বহুমাত্রিক অর্থবহ, আবার কখনো হতো হালকা কৌতুকের বিষয়। এসব কার্টুন ইতিবাচক বা নেতিবাচক—উভয় অর্থেই ব্যবহৃত হতো। যেমন, গাধা হতে পারে কষ্টসহিষ্ণুতার প্রতীক, আবার একে হাস্যরস বা বোকার প্রতীক হিসেবেও দেখা চলে। তেমনি হাতি হতে পারে মহান কিছু, আবার হতে পারে বিদঘুটে কিছুর প্রতীক। হতে পারে স্থিতিশীলতার স্তম্ভ অথবা রাজা-বাদশাদের বাহনের প্রতীক।

প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসন ছিলেন যুক্তরাষ্ট্রের সপ্তম প্রেসিডেন্ট (১৮২৯-১৮৩৭)। নির্বাচনের সময় রাজনৈতিক প্রতিপক্ষ তাঁকে ‘জ্যাকঅ্যাস’ অর্থাৎ গাধা বলে ডাকত। জ্যাকসন নামটি পছন্দ করেন এবং গাধাকে নির্বাচনী প্রতীক হিসেবে ব্যবহার করেন। ওই সময় একজন কার্টুনশিল্পী তাঁর মাথাটা একটি গাধার (জ্যাক্যাস) শরীরের ওপর বসিয়ে কার্টুন আঁকেন। তাঁর অবশিষ্ট রাজনৈতিক জীবনে তাঁকে এই গাধার ছায়া বহন করতে হয়। যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধের অবসানের পর ডেমোক্রেটিক পার্টির অন্য নেতাদেরও প্রতীক হয়ে ওঠে গাধা।

প্রায় একই সময়ে একজন কার্টুনশিল্পী হাতিকে রিপাবলিকানদের প্রতীক হিসেবে উপস্থাপন করেন। ওই সময় প্রশাসনের নানা কেলেঙ্কারিতে অতিষ্ঠ হয়ে তিনি ওই প্রতীকের কথা চিন্তা করেছিলেন। এরপর অন্যান্য কার্টুনশিল্পীও এই প্রতীক লুফে নেন। সেই থেকে নির্বাচনে ডেমোক্র্যাটদের প্রতীক গাধা আর রিপাবলিকানদের প্রতীক হাতি।

৬৩৮৭পঠিত ...১৪:৪১, নভেম্বর ০১, ২০১৬

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    কৌতুক

    গল্প

    রম্য

    সঙবাদ

    সাক্ষাৎকারকি

    স্যাটায়ার

    evolution22
    
    Top