বিএনপির জন্য উপদেশমালা : এই অখন্ড অবসরে বিএনপি যে ১০টি কাজ করতে পারে

২০৭৭ পঠিত ... ২১:১৭, ফেব্রুয়ারি ০৩, ২০১৯

বিএনপির হাতে এখন অখন্ড অবসর। না যেতে হবে সংসদে, না করতে হবে কোনো নির্বাচন। কিন্তু এভাবে বেকার বসে থাকলে তো হাড়ে মরিচা ধরে যাবে। তাই eআরকি জবস টিমের সদস্যরা তাদের অবসর সময়ে বসে বিস্তর গবেষণা করে বিএনপির জন্য কিছু কাজ খোঁজার চেষ্টা করেছে।

 

১# বানিজ্য মেলায় স্টল দিতে পারে

চলছে জমজমাট বানিজ্যমেলা। বিএনপি চাইলেই বানিজ্যমেলায় একটা দারুণ স্টল দিতে পারে। সেখানে তারা তাদের অতীত ঐতিহ্যের বিভিন্ন ছবি, ডকুমেন্টের প্রদর্শনী করতে পারে। এছাড়া খাম্বা বিক্রি করে কিছু আয়ও কর‍তে পারে। অব্যবহৃত পেট্রোল বোমা, গ্রেনেড এসবও বিক্রি করা যেতে পারে।

 

২# আউট সোর্সিং করতে পারে

দল ক্ষমতায় না থাকা মানে আয়ের উৎস বন্ধ থাকা। কিন্তু এভাবে চলতে থাকলে দলের অফিসের ভাড়ার টাকাও তো দেয়া সম্ভব হবেনা। তাই এখন তারা আউট সোর্সিং-এ ঢুকতে পারে। কামাতে পারে কড়কড়া ডলার! নয়া পল্টনে বিএনপির কার্যালয়টি হতে পারে- 'বাংলাদেশ জাতীয়তাবাদী আইটি ভবন'।

 

৩# বিপিএলে টিম নামাতে পারে

সারাদিন কাজ করলে তো একঘেয়ে লাগবে। তাই বিএনপিকে খেলাধুলাও করতে হবে। চলমান বিপিএলে তারা 'বিএনপি রাইডার্স' নামে টিম নামাতে পারে। টিম ভাল খেললে 'বিএনপি রাইডার্স' পাবে প্রচুর সমর্থক। এতে দলেরও উপকার। টাকাও আয় হবে।

 

৪# যুব উন্নয়নের ট্রেনিং নিতে পারে

শুধু আউট সোর্সিং দিয়ে কি আর এত বড় দল চালানো সম্ভব! তাই জেলা পর্যায়ে বিএনপির কর্মীরা নিতে পারে যুব উন্নয়নের ট্রেনিং। গবাদি পশু পালন, মুরগীর ফার্ম করা, টার্কির ফার্মসহ বিভিন্ন ট্রেনিং নিয়ে তারা দলীয়ভাবে সাবলম্বী হতে পারে।

 

৫# বিসিএস এর জন্য দলীয়ভাবে প্রস্তুতি নিতে পারে

দলের এখন যেটা দরকার সেটা হল ক্ষমতা। এই ক্ষমতা তারা পেতে পারে সরকারি চাকরিতে বড় বড় পদের মাধ্যমে। আর এর একটাই উপায়, তা হল 'বিসিএস'। দলীয়ভাবে পড়াশোনা করে বিসিএস ক্যাডার হওয়ার মাধ্যমে তারা পুলিশ, প্রশাসনসহ বিভিন্ন উচ্চ পর্যায়ে ক্ষমতা অর্জন করতে পারে।

 

৬# ফেসবুকে ইভেন্ট খুলতে পারে

জনসচেতনতামূলক বিভিন্ন ব্যাপারে তারা ফেসবুকে ইভেন্ট খুলতে পারে। এতে করে দেশের মানুষের জন্য কাজ করার তাদের যে অদম্য ইচ্ছা সেটাও তারা পূরণ করতে পারবে।

 

৭# দলীয়ভাবে ট্যুরে যেতে পারে

দলীয়ভাবে বাৎসরিক ট্যুরের আয়োজন করা করা যেতে পারে। সাজেক, কক্সবাজার, রাতারগুলসহ দেশের বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণের মাধ্যমে দলের কর্মীদের মানসিক উৎকর্ষ সাধন করাটাও জরুরি। এতে তারা পূর্ণ উদ্যমে দলের জন্য কাজ করতে পারবে।

 

৮# রাস্তায় পানি মারতে পারে

শীতে এখন রাস্তাঘাটে শুধু ধুলা আর ধুলা। তাই ধুলাময় রাস্তায় পানি মারার (ছিটানো) মাধ্যমে বিএনপি সামাজিক কাজে যুক্ত হতে পারে।

 

৯# বিদ্যুৎকেন্দ্র খুলতে পারে 

আমরা জানি শক্তির ধ্বংস নাই। শক্তিকে এক অবস্থা থেকে অন্য অবস্থায় রূপান্তর করা যায়। তাহলে বিএনপি চাইলেই তাদের জাতীয়তাবাদী শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করতে পারে। এতে করে নয়া পল্টনে খোলা যেতে পারে দেশের প্রথম 'জাতীয়তাবাদী বিদ্যুৎকেন্দ্র'।

 

১০# এনজিও খুলতে পারে 

রাজনৈতিক সংগঠন হয়ে এখন আর লাভ নাই। বিএনপি তাই হতে পারে একটি স্বনামধন্য নন গভার্নমেন্ট অর্গানাইজেশন। এতে তারা বৈদেশিক বিভিন্ন সাহায্য সহযোগিতাও পেতে পারে।

২০৭৭ পঠিত ... ২১:১৭, ফেব্রুয়ারি ০৩, ২০১৯

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

কৌতুক

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top