বাংলা সাহিত্যের এই ৬টি বিখ্যাত চরিত্রে যদি হলিউডের নায়কেরা অভিনয় করতেন

১১৬৬০ পঠিত ... ১৫:০৯, ডিসেম্বর ২৯, ২০১৮

সব্যসাচী নাকি সৌমিত্র, কে সেরা ফেলুদা? এমন তর্ক চলছে কয়েক যুগ ধরেই। শুধু ফেলুদাই কেন ব্যোমকেশ, মাসুদ রানা থেকে শুরু করে হিমু, মিসির আলী এমন সব চরিত্রে কাকে সবচেয়ে ভালো মানাত তা নিয়ে বাঙালির কল্পনার কোন শেষ নেই। সাহিত্যের সাথে যারা সিনেমাকেও পছন্দ করেন, তারা সকলেই বাংলা সাহিত্যের কালজয়ী সব চরিত্রকে বিভিন্ন অভিনেতার মাঝে দেখতে পান, দেখতে চান। কিন্তু যদি বলা হয় ফেলুদা হবেন শার্লকখ্যাত বেনেডিক্ট কাম্বারব্যাচ, তাহলে সম্ভবত খানিকটা চমকে উঠবেন। ভাবতেও পারেন, এমনটা আবার হয় নাকি?

হয়ত বাস্তবে এমনটা হয় না কিন্তু আর্টিস্ট ইমতিয়াজ মুশফিক তেমনটাই করে দেখিয়েছেন, অন্তত তার আঁকার খাতায়। বাংলা সাহিত্যের কিছু কালজয়ী চরিত্রকে তিনি রূপ দিয়েছেন হলিউড বলিউডের কয়েকজন অভিনেতার মাঝে। সেখানে ফেলুদা কাম্বারব্যাচের সাথে তোপসে হয়েছেন সাম্প্রতিক স্পাইডারম্যান টম হল্যান্ড। হিমুর চরিত্রে গেম অফ থ্রোনসের কিচ্ছু না জানা জন স্নো অর্থাৎ কিট হ্যারিংটন। হিউ জ্যাকম্যানকে চশমা আর চাদর পরিয়ে মুশফিক রূপ দিয়েছেন ব্যোমকেশের। তেমনি হ্যারি পটারখ্যাত ড্যানিয়েল রেডক্লিফ হয়েছেন শুভ্র, ইরফান খান হয়েছেন রহস্যময় মিসির আলী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্পাই ইথান হান্ট অর্থাৎ টম ক্রুজ হয়েছেন মাসুদ রানা।

আঁকা এবং কল্পনা দুটোতেই চমৎকার ইমতিয়াজ মুশফিক কিন্তু পড়ালেখা করছেন ইঞ্জিনিয়ারিংয়ে। ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজিতে (আইইউটি) সিভিল ইঞ্জিনিয়ারিং-এর মতো খটমটে বিষয়ে পড়ছেন তিনি। মুশফিকের আঁকা বাংলা সাহিত্যের কালজয়ী চরিত্রদের হলিউডি কাস্ট আজ থাকছে eআরকির পাঠদকের জন্য।

#১ ফেলুদা কাম্বারব্যাচ আর তোপসে টিম হল্যান্ড


#২ মিসির আলীর রূপে ইরফান খান


#৩ টম ক্রুজ যখন মাসুদ রানা 


#৪ উলভারিন হয়ে গেলেন ব্যোমকেশ


#৫ জন স্নো যখন হিমু


#৬ হ্যারি পটার থেকে শুভ্র

১১৬৬০ পঠিত ... ১৫:০৯, ডিসেম্বর ২৯, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

কৌতুক

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top