কামরুল হাসানের এই ৯টি ছবি যদি কথা বলে উঠত!

১১৫০ পঠিত ... ২০:২৯, ডিসেম্বর ০২, ২০১৮

পটুয়া কামরুল হাসান, জন্ম অভিভক্ত বাংলার কলকাতায় ১৯২১ সালের ২ ডিসেম্বর। পৈতৃক নিবাস ওপার বাংলাতেই ছিল। শিক্ষাজীবনও কেটেছে কলকাতায়। কৈশোর থেকেই আঁকাআঁকিতে প্রচণ্ড আগ্রহ, সাথে শরীরচর্চাতেও ছিলেন দুর্দান্ত। স্কুলজীবনেই ব্রতচারী আন্দোলনে জড়িত ছিলেন। আঁকাআঁকির জন্য তো পেয়েছেন কতশত পুরষ্কার, সম্মাননা; ১৯৪৫ সালে একটি শরীরচর্চা প্রতিযোগীতায় বেঙ্গল চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি।

দেশভাগের পর চলে আসেন তৎকালীন পূর্ব পাকিস্তানে। শিল্পাচার্য জয়নুল আবেদীনের সাথে মিলে ১৯৪৮ সালে গঠন করেন আর্টস স্কুল। তারপর থেকে আঁকাআঁকিতে জড়িত ছিলেন আমৃত্যু। মাঝে বাংলাদেশের স্বাধিকার আন্দোলনে ছিলেন সক্রিয়, অংশ নিয়েছিলেন মুক্তিযুদ্ধেও। কুখ্যাত ইয়াহিয়ার বিখ্যাত সেই 'এই জানোয়ারদের হত্যা করতে হবে' পোস্টারটি এঁকেছিলেন তিনিই।

বাংলাদেশের নামের সাথে সবসময় বেঁচে থাকবেন পটুয়া কামরুল হাসান। বাংলাদেশের জাতীয় পতাকা এবং জাতীয় প্রতীকের ডিজাইনও করেছেন তিনি। আমৃত্যু ছিলেন স্বৈরাচারের বিরুদ্ধে সোচ্চার। 

এই গুণী শিল্পীর আঁকা কিছু শিল্পকর্মের চরিত্রদের জন্য সংলাপ ভেবেছে eআরকির আর্ট বিশেষজ্ঞ দল। দেখে নিন কামরুল হাসানের চিত্রকর্মগুলো যদি কথা বলত, তাহলে কেমন হতো।  

১#


২#


৩#


৪#


৫#


৬#


৭#


৮#

 

#৯

১১৫০ পঠিত ... ২০:২৯, ডিসেম্বর ০২, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

কৌতুক

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top