ঢাকা লিট ফেস্ট ঘুরে আসার আগে যে ৮টি তথ্য জেনে রাখা জরুরি

২৭১৭ পঠিত ... ১৬:৩৬, নভেম্বর ০৮, ২০১৮

শুরু হয়ে গেছে সাহিত্য-সংস্কৃতির মহোৎসব 'ঢাকা লিট ফেস্ট ২০১৮'। ৮ নভেম্বর শুরু হয়ে এই উৎসব চলবে ১০ নভেম্বর পর্যন্ত। আপনি যদি যাবেন কি যাবেন না এই কনফিউশনে থাকেন কিংবা যাবেন বলে সিদ্ধান্ত নিয়ে থাকেন, ঢাকা লিট ফেস্টে কী হয় না হয় কিংবা কী হয় না, এগুলো জেনে যাওয়া তো প্রয়োজন। সুতরাং লিট ফেস্টে যাওয়ার আগে নিচের এই ৮টি প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারেন!

১# লিট ফেস্টে বই পাওয়া গেলেও, এটাকে বইমেলার বিকল্প ভাবার কোনো কারণ নেই। তবে যদি একান্তই বই কেনার উদ্দেশ্যে যানই, তাহলে বই ক্যাশে দেয়ার আগে প্রাইসট্যাগটি অবশ্যই দেখে নেবেন। উল্লেখ্য, বইমেলার মতো এখানে ২৫-৩০% ছাড় ধরনের কিছু নেই। তবে পূর্ব অভিজ্ঞতা থেকে অনেকেই বলেছেন, বই কিনতে গেলে ‘থাক এগুলা তো নীলক্ষেতেই পাওয়া যায়’ ভেবে সরে আসাটাই উত্তম।

ছবি: ডেইলি সানের সৌজন্যে

২# ‘ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়’- সুকান্তের মতো সাহিত্যে মগ্ন থেকে পূর্নিমার চাঁদকে রুটি ভেবে হা হুতাশ করতে হবে না, থাকবে নানা খাবারের সমাহার নিয়ে বিবিধ ফুড স্টল। ‘পেটে খেলে পিঠে সয়’- এই কথা মাথায় রেখে লিট ফেস্টের গুরুগম্ভীর আলোচনাগুলো যেন সবাই ভরা পেটে গলাধকরন করতে পারেন, সে ব্যাপারটি কর্তৃপক্ষ মাথায় রেখেই এই ব্যবস্থা রেখেছেন। তবে খাবারের বিল যেন মানিব্যাগ সইতে পারে, সেই বিষয়ে খেয়াল রাখবেন।

৩# এই ফেস্টে থাকবে নানা ধরনের টক শো। তবে নির্বাচন পূর্ববর্তী এই উত্তাল সময়ে ঝাঁঝালো বক্তব্যে দেশের রাজনৈতিক অবস্থা নিয়ে জানতে গেলে কিছুটা মনঃক্ষুণ্ণ হতে হবে। কারণ সেখানে থাকবে শুধুই সাহিত্য সংস্কৃতি নিয়ে আলোচনা।

৪# লিট ফেস্টে যাওয়ার জন্য সোয়েটার/মাফলার এসব নিয়ে রাত জাগার প্রস্তুতি নেয়ার কোনো কারণ নেই। ক্লাসিকাল ফেস্টের মতো এই ফেস্ট গভীর রাত পর্যন্ত চলে না।

৫# লিট ফেস্টের এই ‘লিট’ মানে ‘দোস্ত তোর এই ছবিটা অনেক “লিট” হইছে’ বা ‘খুবই “লিট” ব্যাপারস্যাপার’- ওই অর্থের লিট না। এই লিট ‘লিটারেচার’ অর্থাৎ সাহিত্যের লিট।

৬# লিট ফেস্টের কোন দিনে হরিপ্রসাদ চৌরাসিয়া বাঁশি বাজাবেন, এমন কোনো প্রশ্ন থাকলে আগেই জেনে রাখুন, এটি ক্লাসিকাল মিউজিক ফেস্ট টাইপ ফেস্ট নয়। এখানে মিউজিক থাকে, তবে এটি কোনো মিউজিক ফেস্ট নয়।

 

৭# রেজিস্ট্রেশন না করে থাকলে ‘ভাই জাস্ট দেখতে আসছি’ বলে লিট ফেস্টে ঢুকতে পারার কোনো সুযোগ নাও পেতে পারেন। যেতে চাইলে দ্রুত অনলাইনে রেজিস্ট্রেশন করে ফেলুন। তবে একান্তই রেজিস্ট্রেশন না করতে চাইলে দেয়াল টপকে, হেলিকপ্টার থেকে প্যারাসুটযোগে লাফিয়ে ঢোকার চেষ্টা করতে পারেন।

৮# যদি আপনার সাহিত্যের সাথে সম্পর্ক সর্বোচ্চ ফেসবুকের সংক্ষিপ্ত ছোটগল্প শেয়ার করা পর্যন্তই হয়, কিন্তু নিজেকে সাহিত্য অনুরাগী প্রমাণ করতে চান; তবে লিট ফেস্টে পেয়ে যাবেন সুবর্ণ সুযোগ! দেশি-বিদেশি নানা সাহিত্যিকের সাথে ছবি তুলে নিজেকে সাহিত্যজগতের নাড়ি-নক্ষত্রের খোঁজ রাখা একজন হিসেবে তুলে ধরতে পারেন ফেসবুকে। তবে মুঠোফোন ছাড়া ক্যামেরা নিয়ে সেখানে যাওয়ার সুযোগ পাবেন না। তাই যারা ডিএসএলআর ছাড়া কোন ছবি প্রোফাইল পিকচার দিবেনই না বলে দৃঢ়প্রতিজ্ঞ, তারা খানিকটা ঝামেলায় পড়বেন।

২৭১৭ পঠিত ... ১৬:৩৬, নভেম্বর ০৮, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

কৌতুক

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top