ডিমের পৃথিবী : ডিমে আঁকা মজার ৫০+টি এগ ফেস

৫৭১ পঠিত ... ২০:৩০, অক্টোবর ১১, ২০১৮

ডিম, পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ খাবারগুলোর একটি। কম খরচে আমিষের চাহিদা পূরণে ডিমের কোন বিকল্প নেই। শুধু আমিষের চাহিদা কেন কেক, পুডিং, বিস্কুট থেকে শুরু করে নান রুটির মতো সুস্বাদু সব খাবার বানাতে ডিমের কোন জুড়ি নেই। এই যে পৃথিবীর শত কোটি মুরগি বছরজুড়ে হাজার হাজার কোটি ডিম আমাদের জন্য উৎসর্গ করে যায়, সে সব ডিম আমরা খেয়ে ফেলি। অথচ ডিমের সুস্বাদু অংশটাকে ধরে রাখা খোলসের কথা মনেই রাখি না।

কেউ কেউ এই খোলস দিয়েই করে ফেলতে পারেন চমৎকার সব চিত্রকর্ম। ডিমের খোলসে আঁকাআঁকি করা বেশ পুরনো এক চর্চা। তবে আজকাল ডিমের খোলসে কার্টুন আঁকার চলও আজকাল বেড়েছে। সাধারণত সে সব কার্টুন দেখতে ডিমের মতই মজার। আর সেই কার্টুন যদি একটা ডিমের নিজস্ব অনুভূতি হয়, তাহলে তো কথাই নেই। অনেক কার্টুনিস্ট ডিমের খোলসের উপর চোখ মুখ এঁকে ডিমটাকেই বানিয়ে ফেলেন একটা সত্তা। এইসব ‘এগ ফেস’ কখনো দুশ্চিন্তাগ্রস্থ, কখনোবা  আনন্দিত বা দুঃখিত। যাপনের সব টানাপোড়েনই যেন খুঁজে পাওয়া যাবে এসব ডিমের চেহারায়।

ইন্টারনেট ঘুরে এমনই অসংখ্য মানবিক অনুভূতিসম্পন্ন ডিমের ছবি খুঁজে পেয়েছে eআরকি। আজ ১২ অক্টোবর বিশ্ব ডিম দিবসে eআরকির পাঠকদের জন্য থাকছে এমনই কতগুলো ‘এগ ফেস’!

#১


#২


#৩


#৪


#৫


#৬


#৭


#৮


#৯


#১০


#১১


#১২


#১৩


#১৪


#১৫


#১৬


#১৭


#১৮


#১৯


#২০


#২১


#২২


#২৩


#২৪


#২৫


#২৬


#২৭


#২৮


#২৯


#৩০


#৩১


#৩২


#৩৩


#৩৪


#৩৫


#৩৬


#৩৭


#৩৮


#৩৯


#৪০


#৪১


#৪২


#৪৩


#৪৪


#৪৫


#৪৬


#৪৭


#৪৮


#৪৯

#৫০

 #৫১

৫৭১ পঠিত ... ২০:৩০, অক্টোবর ১১, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

কৌতুক

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top