এই অবসরে মুহম্মদ জাফর ইকবাল যা কিছু করতে পারেন

২২৮১ পঠিত ... ২১:২৫, অক্টোবর ০৪, ২০১৮

গত ৩ অক্টোবর শাবিপ্রবিতে অধ্যাপক হিসেবে নিজের শেষ কর্মদিবস পার করেছেন ডক্টর মুহম্মদ জাফর ইকবাল। শিক্ষকতা না করলেও জনপ্রিয় এই সাহিত্যিক এবং শিক্ষাবিদ নিশ্চয়ই খুব বেশ অবসর পাবেন না। তবু অবসর জীবনে তিনি আরো কী কী কাজে ব্যস্ত হতে পারেন, তা ভাবতে চেষ্টা করেছে eআরকি! 

১. যেহেতু নামের আগে ডক্টর আছে, সেহেতু তিনি এবার শিশু-কিশোর বিশেষজ্ঞ হিসেবে চেম্বার দিয়ে রোগী দেখতে পারেন।

২. ফেসবুকে অ্যাকাউন্ট খুলে প্রতিটা বিষয় নিয়ে মতামত দিতে পারেন যাতে আর কেউ বলতে না পারে, উনি এই বিষয়ে কিছু লিখলেন না কেন?

৩. ফেসবুকে একটা গ্রুপ বিসিএস এর বিজ্ঞান বিষয়ক গ্রুপ খুলতে পারেন। যেখানে বিসিএস এর বিজ্ঞান থেকে শুরু করে হালের এইচটুওসহ প্রতিটা বিষয় শেখানো হবে।

৪.  'জাতীয় ঐক্য' নামে একটা ল্যাব গড়ে তুলতে পারেন। মূলত এই ল্যাবে বিভিন্ন ঐক্যের কারণ, উদ্দেশ্য, ফলাফল নিয়ে গবেষণা করা হবে।

৫. বিভিন্ন সুন্দরী প্রতিযোগিতার জাজদের ট্রেইনার হতে পারেন। স্বল্প বৈজ্ঞানিক জ্ঞান নিয়ে কেউ তখন আর জাজ হিসেবে আসতে পারবেনা। উল্কাপিন্ডরা বায়ুমন্ডলে এসে ভষ্ম হয় কিভাবে, সে ব্যাপারে একটা ক্লাসও নিতে পারেন।

৬. তিনি চাইলেই মায়াবতী, মধ্যবিত্ত, প্রায়োরিটি লিস্ট, ইত্যাদি লিখতে লিখতে পারেন। এতে করে রাতারাতি তিনি হয়ে যাবেন ফেসবুক সেলিব্রেটি!

৭. 'নিরাপদ সড়ক চাই'- এর উপর একটা থিসিস করতে পারেন। যেখানে মন্ত্রী এবং ছাগলের মধ্যে পার্থক্য চেনানো হবে বৈজ্ঞানিক উপায়ে।

৮. সামাজিক যোগাযোগ মাধ্যমের 'ইস্যু' কিভাবে মানব মস্তিষ্ককে আলোড়িত করে, সে ব্যাপারে একটা বই লিখতে পারেন।

৯. বিভিন্ন ভাইয়ের পোস্টে 'অসহমত ভাই' লিখে কমেন্ট করতে পারেন। এতে করে সেসব ভাইদের টনক কিছুটা হলেও নড়বে।

১০. নতুন কিছু বৈজ্ঞানিক কল্পকাহিনী লিখতে পারেন। যেসব গল্পে এলিয়েনের বদলে থাকবে কমনসেন্সযুক্ত মানুষ। কোথায় কি বলতে হবে, এই জ্ঞানসম্পন্ন মানুষের গল্প আজ খুব দরকার।

১১. এই অবসরে, পদার্থ বিজ্ঞানের বিভিন্ন সূত্র দিয়ে স্যার প্রমাণ করতে পারেন যে 'জাস্ট ফ্রেন্ড' বলে কিছু নেই। এতে করে উপকৃত হবে গোটা তরূণ সমাজ।

১২. 'প্রতিটি ক্রিয়ারই সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে' নিউটনের এই সূত্রটি স্যার সরকারের বিভিন্ন মন্ত্রী-আমলাকে পড়াতে পারেন। এতে করে তাদের ভুলভাল কথাবার্তা এবং কর্মকান্ড কিছুটা হলেও কমবে।

২২৮১ পঠিত ... ২১:২৫, অক্টোবর ০৪, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

কৌতুক

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top