eআরকি বিবাহ গাইড: বিয়েতে যেভাবে চিংড়ি ব্যবহার করবেন

৬৩৮ পঠিত ... ২১:২৬, অক্টোবর ০৩, ২০১৮

বিয়েতে পোলাও বিরিয়ানির প্রয়োজনীয়তা সেই আদিকাল থেকে। কিন্তু কখনো কি ভেবেছেন বিয়েতে চিংড়ি মাছের প্রয়োজনীয়তা কতটুকু? যদি ভেবে না থাকেন তাহলে এবার আপনাকে ভাবতেই হবে। এই কদিন আগেই চট্টগ্রামের আনোয়ারায় বিয়ের অনুষ্ঠানে চিংড়িমাছ না পাওয়াকে কেন্দ্র করে বরের খারাপ আচরণ ও বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটেছে। ঘটনাটি ঘটেছিল এমন- 'অনুষ্ঠানে বরকে চিংড়ি মাছ না দেয়ায় ক্ষিপ্ত হয়ে টেবিল উল্টে দেন। এ সময় কনে পক্ষের লোকজন শান্ত হতে বললে বর আরও খারাপ আচরণ করেন। একপর্যায়ে দুই পক্ষের তুমুল কথা কাটাকাটি হয়। সবশেষে বিয়ে ভেঙে দেন বর।' (জাগোনিউজ টুয়েন্টিফোর)

সুতরাং যারা বিয়ে করার কথা ভাবছেন অথবা এলাকার স্থানীয় মুরব্বি ও আত্মীয়স্বজনের চাপে পড়ে বিয়ে করেই ফেলবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন, বিয়েতে চিংড়ি রাখতে নিশ্চয়ই আর ভুল করবেন না। চিংড়ির স্নিগ্ধতায় আপনার বিবাহ হয়ে উঠবে বিয়েটাকে আরো মজবুত, আরো কলহহীন! কীভাবে, কোথায় ব্যবহার করবেন চিংড়ি? আর তাই নিজের এবং ভাই-ব্রাদার কিংবা বোন-সিস্টার্সদের বিবাহকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ফলো করুন এই eআরকি বিবাহ গাইড।

 

১ গয়নার বদলে চিংড়ি

বর পক্ষ কনের জন্য গয়না নিয়ে আসবে এটাই স্বাভাবিক। কিন্তু খাওয়ার সময় তারা খুঁজবে চিংড়ি। তাই তাদের বলুন গয়নার বদলে চিংড়ি দিতে। ভরি হিসেবেও দিতে পারে। দশ ভরি চিংড়ি দাবি করতে পারেন। মনে রাখবেন চিংড়িকে বলা হয় 'হোয়াইট গোল্ড' বা সাদা সোনা!

 

২. গেট ধরার সময় চিংড়ি

শুরুতেই গেট ধরার ব্যাপারটা আসে। বর পক্ষ গেটে আসলেই টাকার বদলে চিংড়ি দাবি করুন। দশ হাজার টাকা না নিয়ে পাঁচ কেজি চিংড়ি নিলে লাভটা বেশিই হবে।

 

৩. দেনমোহর হিসেবে চিংড়ি

চিংড়ির ব্যবহার করে বিয়েটাকে আরো মজবুত করতে চান? তাহলে দেনমোহর হিসেবে চিংড়ির ব্যবহার করুন। খুবই সহজ। ধরুন দুই লক্ষ টাকা দেনমোহর ধার্য্য করা হল। কনে পক্ষ থেকে বলুন, দুই লক্ষ টাকার বদলে আপনারা দেনমোহরে ওই টাকার চিংড়ি চাচ্ছেন।

 

৪. বিরিয়ানিতে চিংড়ি

মাংসের বিরিয়ানির কথা ভুলে যান। চিংড়ি থাকতে মাংস কেন! বিরিয়ানিতে ব্যবহার করুন ছোট ছোট চিংড়ি। খরচও কমলো, বিয়েটাও হল চিংড়িময়।

 

৫. বোরহানিতে চিংড়ি

বোরহানিতে চিংড়ি মাছের ঘিলু ব্যবহার করুন। এতে স্বাদটাও বাড়বে। আপনাদের নামটাও ছড়াবে।

 

৬. পান সুপারিতে চিংড়ি

চিংড়ির কিছুই ফেলনা নয়। খাওয়ার শেষে পান খেতে দেয়ার সময় পানের মধ্যে চিংড়ির মাথা হালকা ভেজে নিয়ে গুড়ো করে দিন। এরকম পান বরপক্ষ খেয়ে বাহবা দিতে দিতে বিদায় হবে।

৬৩৮ পঠিত ... ২১:২৬, অক্টোবর ০৩, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

কৌতুক

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top