ভূমিকম্প টের না পেলে কী করবেন?

১৩৭৫ পঠিত ... ২০:০৬, সেপ্টেম্বর ১২, ২০১৮

ভূমিকম্প আসে, ভূমিকম্প যায়, অথচ ভূমিকম্পের কথা জানতে হয় ফেসবুকের নিউজফিড থেকে? ভূমিকম্প টের পেতে (পড়ুন ভূমিকম্প টের পেয়ে সবার আগে স্ট্যাটাস দিতে) আপনি অতি আগ্রহী, অথচ কোনোভাবেই ভূমিকম্প টের পান না? চিন্তা নেই, ফেসবুকে না ঢুকেও ভূমিকম্প টের পাওয়া সম্ভব! উপায় জানিয়েছেন জমিন আসমান সবকিছু কাঁপানো আইডিয়াবাজ কাওসার আহমেদ

অলংকরণ: নাসিফ আহমেদ

১# ভূমিকম্প অনেক সময় আপনার ঘরের বিশাল খাটটা নড়াতে পারে না। অথবা খাট নড়লেও আপনি ভূমিকম্প টের পান না। তাতে দুশ্চিন্তার কিছু নেই। খাটের বদলে ঘরের ভিতর দোলনা টাঙিয়ে তার উপর ঘুমান। ভূমিকম্পের অল্প একটু ঝাঁকুনিতেই আপনার দোলনা দুলতে শুরু করবে এবং আপনি সঙ্গে সঙ্গেই ভূমিকম্প টের পেয়ে যাবেন।

২# ভূমিকম্প চলাকালীন সময় আবদ্ধ পানি আপনা আপনি নড়তে থাকে। তাই আপনি ঘরে অথবা বাইরে যেকোনো অবস্থায় সব সময়ের জন্য হাতে এক গ্লাস পানি রাখুন। সেই সাথে একটু পর পর খেয়াল করুন গ্লাসের পানি আপনা আপনি নড়ে উঠছে কি না। গ্লাসের পানি নড়ে উঠলেই বুঝবেন, খেলা শুরু হয়ে গেছে বস!

৩# জানালার পর্দা সরিয়ে ঘরের ভিতর থেকে জানালা দিয়ে খুব সতর্কের সাথে বাইরে তাকিয়ে থাকুন। যখনই দেখবেন বাড়িওয়ালা, ভাড়াটিয়া, নারী, পুরুষ, পোষা প্রাণী সবাই এক সাথে হুড়মুড় করে রাস্তায় নেমে আসছে। তখনই আপনি বুঝে নেবেন, এটা ভূমিকম্প না হয়ে অন্য কিছু হতেই পারে না!

৪# পত্রিকায় আপনার ফোন নম্বরসহ ভূমিকম্পের সময় জরুরী ফোন কল দিয়ে জানিয়ে দেয়ার বিজ্ঞাপন দিন। সেই সঙ্গে দ্রুত ও সর্বপ্রথম কল প্রদানকারীর জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা রাখুন। তাহলে খুব সহজেই আপনার ভূমিকম্প টের পাবার ব্যবস্থা হয়ে যাবে।

৫# ভূমিকম্প টের পাবার জন্য আপনার বাসা অথবা অফিসের চারপাশে বেশ কিছু বডি বিল্ডারদের ‘ধাক্কা গার্ড’ হিসেবে নিয়োগ দিন। যারা সব সময়ের জন্য বিল্ডিং এর চারপাশে অবস্থান করবে এবং ভূমিকম্প শুরু হওয়া মাত্র বিল্ডিং ধরে ঝাঁকানো শুরু করবে। যার ফলে বিল্ডিং এর ভিতর থেকে আপনি সহজেই ভূমিকম্প টের পাবেন।

৬# সব সময় অনুভব করুন, এই বুঝি ভূমিকম্প হচ্ছে! এই বুঝি ভূমিকম্প হয়ে গেল! এরকম ভাবতে ভাবতে যখন সত্যি সত্যি ভূমিকম্প হবে তখনও আপনি অনুভব করবেন, এই বুঝি ভূমিকম্প হলো! অতঃপর আপনিও সবার সামনে বুক ফুলিয়ে বলতে পারবেন, আপনি ভূমিকম্প টের পেয়েছেন!

৭# ভূমিকম্প হলে অনেকের মাথা ঘুরায়। সেক্ষেত্রে আপনি সব সময়ের জন্য নিজের মাথায় হাত দিয়ে রাখতে পারেন। মাথা একটু ঘুরতে শুরু করলেই সঙ্গে সঙ্গে বুঝে নেবেন, ভূমিকম্প এসে পড়েছে!

৮# ভূমিকম্পটা যেহেতু মাটির নিচ থেকেই সৃষ্টি হয়, তাই সম্ভব হলে মাটির নিচে ঘর বানিয়ে সেখানেই বসবাস শুরু করে দিন। সেক্ষেত্রে আপনি মাটির উপরে থাকা মানুষদের আগেই ভূমিকম্প টের পাবেন এবং সবার আগে ভূমিকম্প নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিতে পারবেন!

১৩৭৫ পঠিত ... ২০:০৬, সেপ্টেম্বর ১২, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

কৌতুক

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top