নাইন ইলেভেনের ঘটনা নিয়ে আমেরিকানদের নানান কৌতুক, কার্টুন ও রসিকতা

৫০১পঠিত ...২১:২৮, সেপ্টেম্বর ১১, ২০১৮

২০০১ সালের ১১ সেপ্টেম্বর, দিনটি ছিল মঙ্গলবার। ঝকঝকে সকালে স্থানীয় সময় ৮টা ৪৬ মিনিটে নিউ ইয়র্কের সুবিশাল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের, যা টুইন টাওয়ার নামে বহুল পরিচিত, নর্থ টাওয়ারের ৮০ তলায় আমেরিকান এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৬৭ বিমান ৯২ জন যাত্রী নিয়ে আছড়ে পড়ে। তার ঠিক ১৭ মিনিট পর ইউনাইটেড এয়ারলাইন্সের আরেকটি বোয়িং বিমান ৬৫ জন যাত্রী নিয়ে আছড়ে পড়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের সাউথ টাওয়ারের ৬০ তলায়। মুহূর্তেই প্লেনে থাকা সব যাত্রীর সাথে সাথে টুইন টাওয়ারের অসংখ্য মানুষ মারা যায়।

এর মাঝে ফায়ার ব্রিগেড এবং উদ্ধারকারী দলের সদস্যরা এসে উদ্ধারকাজ শুরু করে দেন। তার মাঝেই ৯টা ৫৯ মিনিটে প্রথমে সাউথ টাওয়ার এবং তার ২৯ মিনিটের মাথায় নর্থ টাওয়ার পুরোপুরি ধ্বসে পড়ে। নিহত হন প্রায় তিন হাজার মানুষ। এর মাঝে অগ্নি নির্বাপণ কর্মীই ছিলেন ৩ শতাধিক। 

কিছু সময়ের মাঝেই নিশ্চিত হওয়া যায় শতাব্দীর অন্যতম বিভীষিকাময় এই হামলা ঘটিয়েছে ওসামা বিন লাদেন এবং তার জঙ্গি সংগঠন আল-কায়েদা। আল-কায়েদার ১৯ জন জঙ্গি চারটি আমেরিকান যাত্রীবাহী বিমান হাইজ্যাক করে এই হামলা ঘটায়। অন্য দুটি বিমানের একটি ভার্জিনিয়ায় অবস্থিত পেন্টাগনের সদর দপ্তরে আছড়ে পড়ে, এবং অন্যটির লক্ষ্য ওয়াশিংটন ডিসি হলেও যাত্রীদের প্রতিরোধে পেনসিলভিনিয়ার এক মাঠে ভূপাতিত হয়। চারটি বিমানেই কোন যাত্রী বেঁচে ছিলেন না।

শতাব্দীর অন্যতম এই নৃশংস ঘটনা প্রচণ্ড বিভীষিকাময় হলেও, খোদ আমেরিকানরাই পুরো ব্যাপারটি নিয়ে করেছে অসংখ্য রসিকতা। আঁকা হয়েছে অনেক কার্টুনও। অনলাইনে পাওয়া এমন অসংখ্য কৌতুক আর কার্টুনের মাঝ থেকে কিছু 'মজার' কৌতুক আর কার্টুন আজ নাইন এলেভেনের ১৭তম বার্ষিকীতে থাকছে eআরকির পাঠকদের জন্য। 

১#

আমার বাবা ৯/১১ দুর্ঘটনায় মারা গিয়েছিলেন। তিনি ছিলেন আরবের সর্বশ্রেষ্ঠ পাইলট!

২#

৩#

৯/১১ ঘটার ঠিক আধ ঘন্টা আগে টুইন টাওয়ার থেকে কেউ একজন দুটি 'প্লেন পিজ্জা' অর্ডার করেছিল। সম্ভবত নেটওয়ার্ক সমস্যার কারণে পিজ্জা ডেলিভারি ‘পিজ্জা’ শব্দটি শুনতে পায়নি।

৪#

আমি শুনেছি ওসামা বিন লাদেনের নতুন বইটি দারুণ সমাদৃত হয়েছে। রিভিউতে এটি ১১ তে ৯ পেয়েছে।

৫#

৬#

- ৯/১১ নিয়ে তোমার শোনা সবচেয়ে ভালো কৌতুক কোনটা?

- ৯/১১ কোন মজার ঘটনা না। আমার বাবা ৯/১১ এ মৃত্যুবরণ করেন। সাথে অবশ্য সে ৩০০ জন কাফের নিয়ে মারা গেছিলেন। ৯/১১ জোকস আমি সহ্য করতে পারি না।

৭#

৮#

- ওসামা বিন লাদেনের প্রিয় ফুটবল দল কি হতে পারে?

- দ্য নিউ ইয়র্ক জেটস

৯#

১০#

- একটা গরু আর ৯/১১ এর মধ্যে পার্থক্য কোথায়?

- আপনি একটা গরুর দুধ ১৭ বছর ধরে দোয়াতে পারবেন না।

১১#

১২#

- আপনার সবচেয়ে পছন্দের ‘লর্ড অফ দ্য রিংস’- মুভি কোনটা?

- আমার ‘টু টাওয়ারস’!

 

১৩#

১৪#

১৫# 

#১৬

#১৭

৫০১পঠিত ...২১:২৮, সেপ্টেম্বর ১১, ২০১৮

আরও eআরকি

 

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    কৌতুক

    গল্প

    রম্য

    সঙবাদ

    সাক্ষাৎকারকি

    স্যাটায়ার

    evolution22
    
    Top