পহেলা বৈশাখে সবাইকে যেভাবে বিকাল ৫টার পর বাসায় ফেরানো যেতে পারে

১৪০৯ পঠিত ... ১৯:৩৫, এপ্রিল ১২, ২০১৮

স্বরাষ্ট্রমন্ত্রী পহেলা বৈশাখে সবাইকে বিকাল ৫টার মধ্যে বাসায় গিয়ে আত্মীয়দের সঙ্গে সময় কাটাতে বলেছেন। কিন্তু এত সহজে কি উৎসবমুখর স্বভাবের বাঙ্গালির নববর্ষ উদযাপন থামিয়ে বিকেল হলেই তাদের বাসায় পাঠানো যায়? এ জন্য প্রয়োজন বেশ লোভনীয় কিছু অফারের। কী কী উপায়ে তা করা যেতে পারে তা ভেবেছেন eআরকির পহেলা বৈশাখ গবেষক কমিটি! 

১# সবাইকে বাসায় ফ্রি ওয়াইফাই দেয়া হবে- এমন লোভ দেখানো যেতে পারে

‘মাগনা পেলে বাঙালি আলকাতরা খায়’- কথাটি সুপাচ্য না হলেও ভিত্তিহীন নয়। বাংলাদেশে ডিজিটাল বিপ্লবের যুগে ইন্টারনেট সেবা অনেকটা হাতের নাগালেই। তবুও ‘ফ্রি ওয়াইফাই’ লেখাটি কোথাও চোখে পড়লে আমাদের মনে একধরনের রোমাঞ্চকর অনুভূতি মনে চলে আসে। পাসওয়ার্ড পাওয়া মাত্রই সেই ওয়াইফাই ব্যবহার করে অ্যাপ আপডেট করা থেকে শুরু করে পারলে টিভি সিরিজের সব সিজন পর্যন্ত ডাউনলোড করে ফেলার হিরিক লেগে যায়। সবার বাসায় যদি এই ‘ফ্রী ওয়াইফাই’ সরকারি উদ্যোগে ফ্রিতে দেয়ার ব্যবস্থা করা হয়, পহেলা বৈশাখের দিনে ৫ টার পর সবাইকে খুব সহজেই বাড়ি ফিরিয়ে আনা যেতে পারে। মোবাইলে ডাটা কেনা আছে- এই ভরসায় যারা সেদিন বাড়ির বাইরেই থাকার প্ল্যান করছেন, তাদের জন্য রাস্তাঘাটে ‘নেটওয়ার্ক জ্যামার’ ব্যবহার করে বাড়ি ফিরতে বাধ্য করা যায়।

২# 'অন্ধকার হয়ে গেলে ভ্যাম্পায়ার আসবে'- এমন গুজব ছড়ান

পাশ্চাত্যের লোককথার ভ্যম্পায়ার নিয়ে কমবেশী আমরা সবাই জানি। অন্ধকার নামলেই তারা বেরিয়ে পরেন রক্তের খোঁজে। বাংলাদেশে ভ্যাম্পায়ারের আবির্ভাব হওয়ার গুজব রটিয়ে দিয়ে জনগণের মনে ভয় সঞ্চার করা যেতে পারে। আর যেভাবে এখন ফেসবুকে অতি দ্রুত গুজব ছড়ানো যাচ্ছে, সবাই ৫ টার মধ্যেই নিজ কিংবা আত্নীয়স্বজনের বাসায় আশ্রয় গ্রহন করবে। তবে ভ্যাম্পায়ার ডাইরিজ কিংবা টোয়াইলাইটের তরুণী ফ্যানরা গোপনে কোন সুদর্শন ভ্যাম্পায়ারকে পাওয়ার আশায় বাইরে অপেক্ষাও করতে পারেন।


৩# শুধুমাত্র বিকাল ৪-৫ টার মধ্যে ব্যবহারযোগ্য উবার/পাঠাও এর ডিসকাউন্ট কোড শেয়ার করা

উবার-পাঠাও ইত্যাদি রাইড শেয়ারিং এপগুলো বর্তমানে শহরের অনেকেরই যানবাহন মাধ্যম হিসেবে প্রথম পছন্দ হয়ে দাঁড়িয়েছে। নববর্ষের মতো হাই প্রোফাইল দিনে যদি উবার কিংবা পাঠাও ব্যবহারের সুবিধা পাওয়া যায়, তাহলে তো কথাই নেই। তাই সরকারের পক্ষ থেকে শুধুমাত্র বিকাল ৪-৫টার মধ্যে ব্যবহারযোগ্য উবার/পাঠাও-এর ডিসকাউন্ট কোড বিতরণ করা হলে, অনেকেই ঝামেলা এড়িয়ে বাড়ি ফিরতে এই সুবিধা লুফে নিবেন।

৪# ৫টার পর বাসায় গিয়ে সেলফি তুলে আপলোড দিলে সৌভাগ্যবান ৫ জন পাবেন আকর্ষনীয় পুরষ্কার

সরকারিভাবে একটি সেলফি কন্টেস্টের আয়োজন করা যেতে পারে, যেখানে প্রতিযোগীদের ৫ টার মধ্যেই বাসায় এসে সেলফি তুলে তা আপ্লোড দিতে হবে সোশ্যাল মিডিয়াতে। হ্যাশট্যাগে থাকবে #বাসায়বৈশাখ ! ভাগ্যবান ৫ জন বিজয়ীর জন্য থাকবে কেয়া কসমেটিক্সের পক্ষ থেকে আকর্ষণীয় পুরস্কার!

৫# পাঁচটার পর যারা বাসায় থাকবেন, তারা আগামী ১ বছর বিশেষ কোটা সুবিধা ভোগ করতে পারবেন

নানা ধরণের কোটাধারীদের সুবিধাদি দেখে কি আপনি হতাশ? আপনারও কি ইচ্ছা করে কোটা পেতে? আপনার কোটার স্বপ্ন পূরণ হতে পারে এই বৈশাখে! বাসায় ৫ টার মধ্যে ফিরে এসে তা যথাযথভাবে প্রমাণ করে তুলে নিতে পারেন আপনার বৈশাখী কোটার এক বছর মেয়াদী সার্টিফিকেট। এই কোটা দিয়ে সরকারি চাকরি না পেলেও পেতে পারবেন ঘুষের হারে ১০% ছাড়!

৬# যারা ৫টার আগেই বাসায় ফিরতে পারবেন, তাদের দেয়া হবে ‘আসল নাগরিক’ এর মেডেল

যে সকল সুনাগরিক পহেলা বৈশাখে সরকারের কথা মান্য করে ৫ টার মধ্যেই বাসায় চলে আসবেন, তাদের ‘আসল নাগরিক’ মেডেল দিয়ে বরণ করে নেয়া হবে। সবার মাঝে নাগরিকত্বের চেতনা জাগিয়ে তুলতে এই মেডেল ভূমিকা রাখবে।

৭# ৫টার আগে বাড়ি ফিরতে পারলে আপনাকে দেয়া হবে নতুন ‘অ্যাভেঞ্জারঃ ইনফিনিটি ওয়ার’ সিনেমার টিকেট

মার্ভেলের বিখ্যাত ‘অ্যাভেঞ্জার’ সিনেমার নতুন সিক্যুয়েল ‘ইনফিনিটি ওয়ার’ নিয়ে ভক্তদের মধ্যে উন্মাদনার অন্ত নেই।  বড় পর্দায় সিনেমাটি উপভোগ করতে মুখিয়ে আছেন সবাই। কিন্তু টিকিটের দুষ্প্রাপ্যতার জন্য এবং স্পয়লারের হাত থেকে বাঁচতে সে আশা বাদ দিয়ে ‘হল প্রিন্ট’ দেখেই সাধ মেটাতে হবে অনেককেই। তাই মার্ভেল ফ্যানদের জন্য সরকার ব্যবস্থা করতে পারেন ‘অ্যাভেঞ্জারঃ ইনফিনিটি ওয়ার’ সিনেমার টিকেট। তবে তা শুধুমাত্র যারা ৫ টার পর বাসায় থাকবেন, তাদের হাতেই পৌছাবে।

৮# রাস্তাঘাটে প্রচুর পরিমাণ বখাটে নিয়োগ দেয়া যেতে পারে

নববর্ষে নারীদের উপর যৌন হয়রানি নতুন বিষয় নয়। প্রতি বছর বখাটেদের  এ ধরণের আক্রমণের সংখ্যা বেড়েই চলেছে। যেহেতু সরকার কোন ধরণের কার্যকরী প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে পারছেন না, তাই ‘If you can’t beat them, join them!’ নীতি মেনে নিয়ে বখাটেদের সাথে চুক্তিবদ্ধ হতে পারেন। সন্ধ্যার পর সেসব বখাটেদের এলাকাভিত্তিকভাবে নিয়োগ করা যেতে পারে, যাতে করে তারা রাস্তায় নারীদের দেখামাত্র তাদের স্বাভাবিক কর্মকান্ড শুরু করে দেয়। সরকারিভাবে এ ধরণের লাঞ্ছনার ভীতি সৃষ্টি করে মানুষজনকে ঘরমুখো করা যায়।

৯# বিকাল ৫ টায় রাস্তাঘাটে বিশিষ্ট শিল্পী ড. মাহফুজুর রহমানের গান সম্প্রচার করা যেতে পারে

গত বছরের ইদে এটিএন বাংলায় সম্প্রচারিত ড. মাহফুজুর রহমানের একক সঙ্গীতানুষ্ঠান সারা দেশে আলোড়ন ফেলে দেয়। তার অগতানুগতিক গানের মূর্ছনা স্বল্প সময়ের জন্য সবাইকে আমোদিত করতে পারলেও, দীর্ঘ সময় সে সুরের সান্নিধ্য কেউই গলাধকরন করতে প্রস্তুত নন। তাই সব সড়কে, অলিতে-গলিতে মাইকের মাধ্যমে পহেলা বৈশাখে ৫ টার পর তার গান শোনানোর ব্যবস্থা করা যেতে পারে। মাহফুজ-সংগীতের ত্রাস সবাইকে সহজেই সুশৃঙ্খলভাবে নিজ বাসায় ফিরিয়ে আনবে।

 ১০# বিটিভিতে প্রচার করা যেতে পারে যে সবাই বাসায় চলে গেছে

কেউ যদি কোনোভাবেই ঘরে ফিরতে আগ্রহী না হয়, তাহলে জাস্ট বিটিভিতে সম্প্রচার করে দিলেই হয় যে রাস্তাঘাট ফাঁকা, সবাই বাসায় চলে গেছে। এতে যদিও কোনো লাভ হবে না, তবু মন্ত্রীমশাই যখন বলেছেন, এতটুকু তো না করলেই নয়...

১৪০৯ পঠিত ... ১৯:৩৫, এপ্রিল ১২, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

কৌতুক

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top