বাংলাদেশি কোটাধারীদের সম্পর্কে এই ১৫টি অজানা তথ্য আগে জানতেন কি?

৫১২৮ পঠিত ... ২২:৫৬, এপ্রিল ১১, ২০১৮

কোটাপদ্ধতির সংস্কার নিয়ে কিছুদিন হয় চলছে তুমুল আন্দোলন। প্রধানমন্ত্রী বক্তব্য দিয়ে জানিয়ছেন, সব কোটাই নাকি বাতিল হয়ে যাবে। কিছু কোটার প্রয়োজন যে আছেই, এতে দ্বিমত নেই আমাদের কারোই। তবে অন্যায্য কোটাধারীদেরকে কিন্তু একেবারেই অমেধাবী বলে দেয়া যায় না। বাংলাদেশি কোটাধারীদেরও থাকতে পারে অনেক অজানা কীর্তি! এমন সব অজানা কীর্তিই ভাবতে চেষ্টা করেছে eআরকির কোটা গবেষক দলের সদস্য সাফায়েত মুত্তাকী, আনান আহমাদতৌকির আহমেদ

১# ২৮ মে ১৯৫৩, সকাল ১১:৩০
তেনজিং নোরগে অনেক হাঁচড়ে-পাঁচড়ে এভারেস্টের চূড়ায় উঠে দেখলেন সেখানে আগে থেকেই কোটাধারী দুইজন বাংলাদেশি বসে হাসি-তামাশা করছে!

২# অক্টোবর ১২, ১৪৯২
দীর্ঘ সমুদ্রযাত্রার পর ক্রিস্টোফার কলম্বাস নামলেন আমেরিকার মাটিতে। তার ধারণা ছিলো, সভ্য পৃথিবী থেকেই তিনিই প্রথম এই দেশে পা রেখেছেন। কিন্তু অবাক হয়ে তিনি দেখলেন, বাংলাদেশের কোটাধারীরা সেখানে ৪৭ বছর আগে থেকেই ৫৬ ভাগ জমি দখল করে বসতি গড়ে তুলেছেন।

৩# ১৯৬৯ সালের ২০ জুলাই, রাত ১০:৫৬
অ্যাপোলো ১১ থেকে চাঁদের বুকে নেমে এসে হতভম্ব নীল আর্মস্ট্রং দেখলেন, কোটাধারী এক বাংলাদেশি সেখানে শুধু পা রেখেই ক্ষান্ত হন নি, বাড়ি তুলে তার বারান্দায় লুঙ্গি শুকাতে দিয়ে এখন ওয়াইফাই নেটওয়ার্ক খুঁজতে চারিদিকে ফোন নিয়ে ঘুরোঘুরি করছেন!

৪# প্রায় ১ লক্ষ বছর পূর্বে এক কৌতুহলী গুহামানব পাথর ঘষে আগুন ধরানো আবিষ্কার করার পর হঠাত করেই দূরে তাকিয়ে দেখলো, কোটাধারী ক’জন বাংলাদেশী ফ্লেমথ্রোয়ার দিয়ে মাংস গ্রিল করে বারবিকিউ পার্টি করছে!

৫# বছরের পর বছর হাজার মানুষের অক্লান্ত পরিশ্রমের পর মিসরের পিরামিড নির্মানের পর দেখা গেলো, সেখানে কোটাধারী বাংলাদেশিরা আগে থেকেই বুকিং দিয়ে রেখেছে!

৬# মার্ক জুকারবার্গ ফেসবুক তৈরী করে দেখেছিলেন তার আগেই ৫৬জন কোটাধারী বাংলাদেশী ফেসবুক একাউন্ট খুলে বসে আছে।

৭# ১৯৫৩ সালে আইবিএম নির্মিত প্রথম কম্পিউটার হার্ড ডিস্কের মাত্র ৩.৭৫ মেগাবাইট ব্যবহারযোগ্য ছিলো। বাকি ৫৬ গিগাবাইট ছিলো বাংলাদেশী কোটাধারীদের জন্য সংরক্ষিত।


৮# ২৮ আগস্ট ১৯৬৩ সালে আমেরিকার ওয়াশিংটনে কিংবদন্তী নেতা মার্টিন লুথার কিং জুনিয়র তার বিখ্যাত ‘I have a dream’ বক্তৃতাটিতে তিনি বাংলাদেশী কোটাধারীদের মতো সুবিধা পাওয়ার স্বপ্নের কথা ব্যক্ত করেছিলেন।

৯# আলেক্সান্ডার দ্যা গ্রেট খৃস্টপূর্ব ৩২০ সালে ভারতীয় উপমহাদেশ দখলের জন্য এলে সেখানে তিনি বাংলাদেশের কোটাধারীদের সম্পর্কে জানতে পারেন। তাদের সাথে সুবিধা করতে পারবেন না বুঝতে পেরে তিনি এ ভূখন্ড থেকে অতি দ্রুত পলায়ন করেন।

১০# কোটার অভাবে সরকারি চাকরি না পেয়ে বিটলসের বিখ্যাত সদস্য জন লেনন একটি বৈষম্যহীন পৃথিবীর দাবি নিয়ে তার ‘imagine’ গানটি লিখেছিলেন।

১১# ১২০৪ সাল। ত্বরিত গতিতে ঘোড়া ছুটিয়ে বখতিয়ার খিলজি সোজা লক্ষণ সেনের প্রাসাদদ্বারে উপস্থিত হয়ে দ্বাররক্ষী এবং প্রহরীদের হত্যা করে প্রাসাদের ভিতরে প্রবেশ করলে দেখতে পান, ভিতরে আগে থেকেই কোটাধারী একহালি বাংলাদেশি পান্তা-ইলিশ খাচ্ছে!

১২# গুহামানবরা চাকা আবিষ্কারের পরে গুহার বাইরে আসতেই খেয়াল করলেন গুহার বাইরে কোটাধারী এক বাংলাদেশী রিকশাওয়ালা যাত্রীর জন্যে অপেক্ষা করছে!

১৩# রজার ওয়াটার্সের সাবেক প্রেমিকা একজন কোটাধারী ছিলেন। সেই প্রেমিকা তাঁকে ছেড়ে চলে গেলে তিনি ‘Wish you were here’ নামে একটি গান লেখেন!

১৪# অঞ্জন দত্তের প্রথমে ধারণা ছিলো যে রঞ্জনার কোটা আছে। অন্তত রঞ্জনা প্রথমে তাঁকে সেরকম কথাই বলেছিলেন। পরে যখন অঞ্জন দত্ত জানতে পারলেন যে রঞ্জনার কোন কোটা নেই, তখন তিনি ‘রঞ্জনা আমি আর আসবো না’ নামে একটি গান লিখে ফেলেন।

১৫# চাকরি পাবার পরেও, শুধুমাত্র কোটা ছিলো না দেখেই বেলাবোস অঞ্জন দত্তকে বিয়ে করেননি বলে জানা গেছে!

৫১২৮ পঠিত ... ২২:৫৬, এপ্রিল ১১, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

কৌতুক

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top