এবারের এপ্রিল ফুল'স ডে তে পৃথিবীজুড়ে ঘটে যাওয়া মজার ২০টি প্র্যাংক!

১৯২৬পঠিত ...১৪:৪৮, এপ্রিল ০৩, ২০১৮

দুই দিন আগেই ছিল এপ্রিলের প্রথম দিন, সারা বিশ্ব যে দিনটিকে এপ্রিল ফুল'স ডে নামে উদযাপন করে। পৃথিবীজুড়ে সবাই এই দিনে একে অপরকে নির্ভেজাল বোকা বানিয়ে থাকে। ব্যক্তি পর্যায় থেকে শুরু করে গুগল, টেজলা, কোকাকোলার মতো প্রভাবশালী প্রতিষ্ঠান কিংবা সেসব প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ কর্তাব্যক্তিরা পর্যন্ত এই দিনে সবার সাথে রসিকতার সুযোগ ছেড়ে দেয় না। পিছিয়ে থাকে না বিবিসি, টাইম এসবের মতো প্রভাবশালী সংবাদমাধ্যম কিংবা কোন কোন দেশের সরকারি প্রতিষ্ঠানও। এবার ১ তারিখ রবিবার হওয়ায় এবং একইদিনে ইস্টার সানডে হওয়াতে এপ্রিল ফুল'স ডে উদযাপনে সবাই ছিল একটু বেশিই উৎসুক। এই বছরের এপ্রিল ফুল'স ডে তে পুরো পৃথিবী জুড়ে ঘটে যাওয়া কিছু মজার প্র্যাংক থাকছে eআরকির পাঠকদের জন্য। 

১#

ব্রিটিশ দৈনিক অবজার্ভারে গত পরশু প্রকাশিত এক খবরে বলা হয় ইতালিয়ান এক টেক ফার্ম ব্রেক্সিট কেন্দ্র করে ইমোজি বানিয়েছে। যেসব ব্রিটিশ ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে ভোট দিয়েছিলেন, তাদের উদ্দেশ্য করে বিশেষ দুটো ইমোজি প্রকাশ করা হয়েছে। খবরে বলা হয় যে, রাজনৈতিক অস্থিতিশীলতা কাজে লাগিয়ে বাড়তি আয় করার উদ্দেশ্যেই এই দুরভিসন্ধি।

কিন্তু খবরটা ছিল প্র্যাংক! এপ্রিল ফুল’স ডে উপলক্ষে সবাইকে বোকা বানাবার জন্য। আমজনতার সাথে সাথে বোকা বনে যায় বিবিসির লোকজন। বিবিসির সকালবেলার শো বিবিসি ব্রেকফাস্টে খবরটিকে সত্য মনে করে খুব সিরিয়াস আলোচনাও হয়। এরপর একজন উপস্থাপক মনে করিয়ে দেন এটি এপ্রিলের এক তারিখ।

২#

দ্য সানডে এক্সপ্রেসে ১ তারিখ প্রকাশিত একটি খবরে জানানো হয়, প্রিন্স হ্যারি আর মেগান মার্কেলের বিয়ে উপলক্ষে ব্রিটিশ বিজ্ঞানীরা নতুন একরকম প্রজাপতি উদ্ভাবন করছেন। যেসব প্রজাপতির পাখার মাঝে নকশা হবে ব্রিটিশ পতাকার ইউনিয়ন জ্যাকের আদলে।

পত্রিকায় একজন বিশেষজ্ঞের সাক্ষাৎকার পর্যন্ত নেয়া হয় খবরটি বিশ্বাসযোগ্য করতে।

৩#

ব্রিটিশ পত্রিকা দ্য সান জানায়, এবারের ফুটবল বিশ্বকাপে রেফারিরা অত্যাধুনিক ভার্চুয়াল রিয়েলিটি বক্স (ভিআর) পরে ম্যাচ পরিচালনা করবেন। সার্বক্ষণিক ভিআর বক্স চোখে থাকায় যেকোন মুহূর্তের ছবি থ্রিডি স্ক্রিনে দেখতে পারবেন। একইসাথে ফুটবলে ভিএআর রিভিউ বলে নতুন এক নিয়ম আসছে। নতুন প্রযুক্তি দিয়ে রেফারিরা ট্রায়াল দিচ্ছেন, এমন ছবিও পত্রিকাটি প্রকাশ করে। সনির বানানো এই ভিআর বক্সের এর দাম পড়বে ৫ হাজার পাউন্ড করে।

৪#

দ্য মিরর জানায়, কোকাকোলা তাদের সুগার-ফ্রি জিরো কোকের তিনটি নতুন ফ্লেভার নিয়ে আসছে। এভোক্যাডো, সাওয়ারডো এবং চারকোল।

৫#

জনপ্রিয় ফুড চেইন বার্গার কিং তাদের ভক্তদের প্রস্তুত থাকতে বলে একেবারে নতুন রকমের চকলেট ফ্লেভারের বার্গারের জন্য। বিজ্ঞাপনে দেখানো হয়, নতুন এই বার্গারে ‘ফ্লেইম গ্রিলড চকলেট পেটি’র উপরে টপিং হিসেবে থাকবে ক্যান্ডিড ব্লাড অরেঞ্জ, ভ্যানিলা ফ্রস্টিং এবং রাস্পবেরি সিরাপ। আর বান দুটো হবে চকলেট কেকের।

৬#

আরেক জনপ্রিয় ব্র্যান্ড হেইঞ্জ টোস্ট, কেকের মিশ্রণ এবং রোস্টের জন্য উপযোগী করে চকোলেট মেয়নিজ বাজারে আনার ঘোষণা দেয়।

৭#

ক্লাস অলসন নামের এক স্ক্যান্ডেনেভিয়ান কোম্পানি বিজ্ঞাপন দেয় বোতলজাত বাতাসের। তারা সুদৃশ্য বোতলে করে সরাসরি সুইডেন থেকে সংগৃহীত ১০০% খাঁটি সুইডিশ বাতাস বিক্রি করবে। প্রতি বোতল বাতাসের দাম ১.০৪ ইউরো।

৮#

ইংল্যান্ডের ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশ তাদের নতুন সদস্য, একটি ইউনিফর্ম পরিহিত খরগোসের ছবি টুইট করে।

৯#

দ্য ইন্ডিপিন্ডেন্ট খবর প্রকাশ করে যে, টুইটারে প্রচুর সময় দেয়া আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটার একাউন্ট ডিলিট করে দিয়েছেন।

 

১০#

বাথটাবের পানিকে স্পার্কলিং করতে কার্বনেটেড ওয়াটার নির্মাতা প্রতিষ্ঠান সোডাস্ট্রিম নতুন এক যন্ত্রের বিজ্ঞাপন প্রকাশ করে। এই প্র্যাংক বিজ্ঞাপনে জনপ্রিয় টিভি সিরিজ গেম অফ থ্রোন্সের চরিত্র মাউন্টেন অভিনয় করেন।

১১#

৩১ মার্চ নেটফ্লিক্স তাদের ফেসবুক পেজে একটি শ্বাসরুদ্ধকর ভিডিও প্রকাশ করে। জনপ্রিয় ক্রাইম থ্রিলার টিভি সিরিজ নার্কোসের সামনের সিজনের টিজার হিসেবেই প্রকাশিত হয় ভিডিওটি। ভিডিওর এক অংশে দেখা যায়  পাবলো এস্কোবার আবার ফিরে এসেছেন। 

১২#

প্রতি বছর এপ্রিল ফুল’স ডে কেন্দ্র করে গুগল নতুন সার্ভিস বা পণ্যের আগমনী ঘোষণা দিয়ে সারা দুনিয়ার মানুষকে বোকা বানায়। একবার তারা বলেছিল ফ্রি তে মেইল প্রিন্ট করে চিঠির মতো বাসায় পৌঁছে দিবে। এবারেও গুগল বিচিত্র সব প্র্যাংক করেছে বিশ্বজুড়ে। তবে গুগল ম্যাপে ‘হোয়্যার’স উইলি’ নামে যে গেম সংযুক্ত করে সেটা তেমন কিছু ছিল না। বেশ মজাদার এই অনলাইন গেমে উইলি এবং তার বন্ধুদের ভিড়ের মাঝ থেকে খুঁজে বের করতে হয়।

১৩#

মধ্যপ্রাচ্যের ঐতিহ্যবাহী খাবার হামাস। ৩০ মার্চ গুগল ইজরাইল ঘোষণা দেয়, তারা একটি এপিআই (এপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) বাজারে আনছে যা কি না গুগলের আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স এলগরিদম ব্যবহার করে কার জন্য কেমন স্বাদের ফ্লেভারের হুমুস দরকার সেটি বলে দেবে। একটি ছোট যন্ত্র যা জিভে ছোঁয়ালেই স্ক্রিনে ভেসে উঠবে আপনার হামাসে কোন উপাদান কতটা থাকা দরকার। আপনিই পাবেন সবচাইতে মজাদার হামাস।

১৪#

৩১ মার্চ গুগল জাপানও একটি নতুন এক প্রযুক্তির ঘোষণা দেয়। একটি ছোট যন্ত্র কিবোর্ডের সাথে যুক্ত করে কিবোর্ডে কোন জাপানি বর্ণের প্যাটার্নে কয়েকটা বাটন চাপলেই স্ক্রিনে সেই বর্ণ ভেসে উঠবে। অনেকটা কিবোর্ডের উপর আঙুল ঘুরিয়ে ঘুরিয়ে লেখার মতন।

১৫#

গুগলের ইউটিউব চ্যানেলে গুগলের নতুন এক আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের ঘোষণা দেয়া হয় গত ৩১ মার্চ। এটি হচ্ছে ‘ব্যাড জোক ডিটেক্টর’! আপনাকে আর কোথাও বাজে, মানহীন কোন রসিকতা দেখতে হবে না। এই এআই নিজেই সবকিছু ফিল্টার করে সরিয়ে দিবে। শুরুতে ইংরেজী, স্প্যানিশ, হিন্দি সহ আরও কয়েকটি ভাষায় কাজ করবে এটি।

১৬#

গুগলের এপ্রিল ফুল প্র্যাংকের যেন কোন শেষ নেই। এবার নাকি গুগল এমন এক ক্রোমবুক নিয়ে আসছে যেটা কিনা কেবল সৌরশক্তিই না, উইন্ড পাওয়ার এবং কম্পোস্ট পাওয়ার দিয়েও চার্জ দেয়া যাবে। দশ মিনিট সূর্যালোকে রেখে দিলে একেবারে ৫ ঘন্টার কাজ করা যাবে এতে। 

১৭#

স্পেস-এক্স এর প্রতিষ্ঠাতা, টেজলার সহ প্রতিষ্ঠাতা, বর্তমান পৃথিবীর অন্যতম প্রভাবশালী মানুষ ইলন মাস্ক ১ তারিখ এক টুইটে জানান যে, টেজলা পুরোপুরি দেউলিয়া হয়ে যাচ্ছে। সাথে তিনি একটি গ্রাফের ছবিও দেন যেখানে টেজলার বাজারে ধ্বস দেখা যাচ্ছে।

১৮#

বিশ্বখ্যাত গাড়ির ব্র্যান্ড লেক্সাস ২৮ মার্চ এক অবিশ্বাস্য প্রযুক্তির গাড়ির কথা বলে। নতুন এই প্রযুক্তিতে একটি গাড়ি বিক্রির সময় ক্রেতার জেনেটিক্স নিয়ে গাড়ির সাথে সিংক্রনাইজেশন করে দেয়া হবে। এতে করে এই গাড়ি তার মালিকের সকল কিছু বুঝতে পারবে এবং স্টিয়ারিং এর উপর জিভ বুলিয়েই গাড়ি পর্যন্ত স্টার্ট করা যাবে!

১৯#

আমেরিকান স্ট্রিমিং প্লেয়ার প্রস্তুতকারক প্রতিষ্ঠান রোকুর নতুন বিজ্ঞাপনে দেখা যায়, আরাম করে টিভি দেখার জন্য তারা নতুন রকমের মোজা উদ্ভাবন করেছে। অত্যাধুনিক এই মোজা পরে আপনি আরাম করে সোফায় শুয়ে পা নাচালেই বদলে যাবে চ্যানেল। ঘুরে বেড়াতে পারবেন নেটফ্লিক্স, ইউটিউব থেকে শুরু করে সবকিছু!

 

২০#

আমেরিকান মোবাইল প্রস্তুতকারক কোম্পানি টি-মবিল স্মার্ট-শু ফোন বাজারে নিয়ে আসার ঘোষণা দেয় ৩১ মার্চ। এই জুতা পায়ে দিয়ে আপনি হাঁটতে তো পারবেনই, সাথে ছবি তুলতে পারবেন, গান শুনতে পারবেন আর আজকের স্মার্টফোনে যা যা করতে পারা যায় তার সবই করতে পারবেন। অসুবিধা একটাই, কল রিসিভ করতে কখনো কখন জুতা খুলে কানে দিতে হবে আরকি! 

 

১৯২৬পঠিত ...১৪:৪৮, এপ্রিল ০৩, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    কৌতুক

    গল্প

    রম্য

    সঙবাদ

    সাক্ষাৎকারকি

    স্যাটায়ার

    evolution22
    
    Top