ঢাকার রাস্তায় ভিআইপি লেন-এর মতো আরও যে সব লেন করা যেতে পারে

১৩৮৯পঠিত ...২০:২৩, ফেব্রুয়ারি ০৭, ২০১৮

ঢাকার রাস্তায় ভিআইপিদের জন্য আলাদা লেন করার কথাবার্তা কিংবা বিচার-বিবেচনা চলছে! (বলতেই পারেন- এ কেমন বিচার?) কিন্তু ঢাকায় কি শুধু ভিআইপি লেন আলাদা করলেই চলবে? আরও কত 'ইস্পেশাল' মানুষজন আছেন, সবারই তো চলার আলাদা রাস্তা দরকার। eআরকির ভিআইপি আইডিয়াবাজ টিম তাই প্রস্তাব করেছেন ঢাকার রাস্তায় আরও কিছু স্পেশালাইজড লেন!

১. মাসিক লেন
বারো মাসে তেরো পার্বনের দেশে মাসিক লেন করা সময়ের দাবী। জানুয়ারিতে বাণিজ্যমেলা, ফেব্রুয়ারিতে বইমেলা, ঈদ এর জামাত, পূজা, নো-শেভ-নভেম্বরে দাড়িওয়ালারা, ডিসেম্বরে ফোক-ফেস্টে যাতায়াতকারীরা এই লেন ব্যবহার করে চলাচল করবেন।

২. নিম্নচাপ লেন
জ্যামের এই ঢাকায় হঠাৎ করে কেউ নিম্নচাপের কবলে পড়লে শৌচাগারে পৌছানোর আগে দূর্ঘটনা ঘটার সমূহ সম্ভবনা থাকে। এমন নিম্নচাপ-কবলিতদের জন্য আলাদা লেন করা যেতে পারে। দূর্ঘটনা-কবলিত মানে যাদের অলরেডি দূর্ঘটনা ঘটে গেছে তারাও এই লেন ব্যবহার করতে পারবে, সেক্ষেত্রে অন্যদের জন্য গ্যাস-মাস্ক এর ব্যবস্থা থাকবে।

৩. বিসিএস লেন 
সাম্প্রতিক সময়ে বিসিএস পরীক্ষার্থীদের সংখ্যা কম নয়, তাদের প্রতি সেকেন্ডই অন্যদের ঘন্টার সময়ের মত দামি। বিসিএস পরীক্ষার্থীদের জন্য এখন আলাদা লেন করা সময়ের দাবী।

৪. ফেব্রুয়ারি-লেখক লেন 
ফেব্রুয়ারি মাসে দেশে মাসিক-লেখকের সংখ্যা আশংকাজনক ভাবে বেড়ে যায় যারা প্রচার-প্রচারণা এবং প্রকাশনী-সংস্থা, বইমেলায় যাতায়াত করতে গিয়ে রাস্তায় অগণিত সময় নষ্ট করেন, এমন ফেব্রুয়ারি-লেখকেরা এই লেন ব্যবহার করবেন, মার্চ মাসে এক তারিখ এই লেন বিলুপ্ত ঘোষণা করা হবে।

৫. সেলিব্রেটি লেন
ফেসবুক সেলিব্রেটিরা জ্যামে বসে থাকার কারনে তাদের নিয়মিত আড্ডায় পৌছাতে দেরি করে ফেলেন, যার ফলে তাদের অগণিত ফলোয়ার তাদের মূল্যবান সান্নিধ্য থেকে বঞ্চিত হয়। আবার জ্যামে বসে বিরক্ত সেলিব্রেটিরা “দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে ট্রাফিক জ্যামের বিরূপ প্রভাব ও একটি শালিকের-দোয়েলের কান্না” - ধরনের পোষ্ট দিয়ে ফেসবুকে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করেন। দেশের ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে ফেসবুক সেলিব্রেটিদের জন্য আলাদা লেন আশু প্রয়োজনীয়।

৬. প্রশ্ন-ফাঁসকারী লেন
প্রতি পাবলিক পরীক্ষাতেই প্রশ্ন ফাঁস হচ্ছে। এ সব প্রশ্ন ফাঁসকারী জ্যামে আঁটকে থেকে যথে সময়ে প্রশ্ন সংগ্রহ করতে পারছেন না এবং শিক্ষার্থীদের কাছে পৌছেও দিতে পারছেন না। কোমলমতি শিক্ষার্থীরা সময় মত প্রশ্নপত্র ফাঁস না হওয়ায় ভালো ফলাফল করতে ব্যর্থ হচ্ছে, ফলে দেশ ও জাতি শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে যাচ্ছে। দেশ ও জাতির এমন ক্রান্তিলগ্নে রাজপথে প্রশ্ন-ফাঁসকারী লেন হতে পারে সময়োপযোগী সমাধান।

৭. ব্যাংক কেলেংকারি লেন
সোনালী, জনতা ব্যাংক থেকে ঋন নিয়ে যে সকল গ্রাহকেরা সময়মত ফেরত দিতে পারেন নাই এবং পরবর্তীতে দুষ্ট ব্যাংক কর্তৃপক্ষের জালিয়াতিতে ঋনখেলাপী নামে পরিচিত হয়েছেন, সে সকল সম্মানিত ঋনগ্রহীতারা এই লেন ব্যবহার করবেন।

৮. আত্নীয়-স্বজন লেন
ভিআইপিদের আত্নীয় স্বজনেরা কোনো অংশেই ভিআইপিদের চেয়ে কম গুরুত্বপূর্ণ নন, কথায় আছে ‘বাঁশের চেয়ে কঞ্চি দড়’। এই ভিআইপি আত্নীয়-স্বজনদের জন্য ঢাকার জ্যামময় রাস্তায় কোনো বিশেষ লেন না রাখা নেহাৎ অবিচার হবে।

১৩৮৯পঠিত ...২০:২৩, ফেব্রুয়ারি ০৭, ২০১৮

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    কৌতুক

    গল্প

    রম্য

    সঙবাদ

    সাক্ষাৎকারকি

    স্যাটায়ার

    evolution22
    
    Top