বাল্যবিবাহের বিরুদ্ধে আন্দোলনে র‍্যাম্পে বিয়ের সাজে হাঁটলো স্কুল ইউনিফর্ম পরা কিশোরী

৫৫৫ পঠিত ... ২১:৪১, ডিসেম্বর ১৪, ২০১৭

এখন চলছে বিয়ের মৌসুম। অপরদিকে পাকিস্তানে চলছে ফ্যাশন শো-এর আতিশয্যের ট্রেন্ড। পুরো পাকিস্তানে তাই ব্রাইডাল ফ্যাশন উইকের হিড়িক পড়ে গেছে। এমনই একটি ফ্যাশন উইকের আয়োজন করা হয় গত সপ্তাহে যাতে প্রতিভাবান ডিজাইনাররা বিয়ের পোশাক পরিচ্ছদ ও আনুষঙ্গিক জিনিসের প্রদর্শন করেন।

ফ্যাশন শো-এর সঙ্গে এই ফ্যাশন উইকে ছিল একটি দারুণ অংশও! হুমাইমা মালিক, শান এবং উজমা হাসানের মতো তারকারা হাম ব্রাইডাল উইকের র‍্যাম্পে আলো ছড়ালেও তাই সেগুলোর কিছুই ইভেন্টটির মূল আকর্ষণ হতে পারেনি। অসংখ্য মডেলদের র‍্যাম্পে বিচরণের পর র‍্যাম্পে আসা স্কুল ড্রেস পরা এক কিশোরী কেড়ে নেয় সবার মনোযোগ। কিশোরীর পরিহিত ইউনিফর্মে ছিল বিয়ের পোশাকের মতো এমব্রয়ডারি করা। কিশোরীর চেহারাতেও ছিল বিয়ের সাজ।

যা ভাবছেন, ব্যাপারটি আসলেই তাই। মূলত বাল্যবিবাহ রোধ করার জন্যই এটি ছিল এই ফ্যাশন শোর একটি বিশেষ উদ্যোগ। ড্রেসটির নাম দেয়া হয় 'ব্রাইডাল ইউনিফর্ম'। ইউএন উইমেন পাকিস্তান ও আলি জিশান থিয়েটার স্টুডিওর যৌথ উদ্যোগে এটি করা হয়। একই উদ্যোগে বাল্যবিবাহ বন্ধ করার জন্য একটি পিটিশনও স্বাক্ষর করা হচ্ছে, যাতে ইতোমধ্যেই ৫০০টি স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে।

পিটিশনে বলা হয়েছে, বাল্যবিবাহ দমন আইন (সংশোধনী)-এ ১৬ থেকে ১৮তে নেয়ার আলোচনা চলছে যেটা নিয়ে সিনেটে ভোট করা হবে।

ভারতের 'রইস' সিনেমায় শাহরুখ খানের সঙ্গে অভিনয় করা মাহিরা খানসহ পাকিস্তানি অনেক তারকাও এগিয়ে এসেছেন বাল্যবিবাহ্র বিরুদ্ধে এই গণসচেতনতায়।

৫৫৫ পঠিত ... ২১:৪১, ডিসেম্বর ১৪, ২০১৭

আরও eআরকি

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

কৌতুক

গল্প

রম্য

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top