অ্যাই শুচিবাই! অ্যাই শুচিবাই!!

৫৯১৪পঠিত ...১১:৪৮, নভেম্বর ২২, ২০১৬


২০ নভেম্বর ছিল বিশ্ব শিশু দিবস! এ উপলক্ষ্যে এই লেখাটা লিখেছিলাম বছর দুয়েক আগে! সকল বাবা মার জন্য এটা অবশ্য পাঠ্য বলে মনে করি!

অলংকরণ সৌজন্যে: আদিল মাহমুদ

সেই ৮৪-৮৫ সালের কথা বলছি! আমার তখন ছোটবেলা! সেসময় আমার চেয়েও বয়সে আরেকটু ছোট একটা ছেলে (৪-৫ বছর হবে) একটু বিরক্ত হলেই 'অ্যাই শুচিবাই' 'অ্যাই শুচিবাই' বলতো আর গা মোড়ামুড়ি করতো। আমি বুঝতাম না, এখানে শুচিবায়ূতার কী আছে! ওর মুখে ওই শব্দ শুনতে ভালো লাগতো বলে আমরা অযথাই খেপাতাম আর ও গা মোড়ামুড়ি করে বারবার বলতো, 'অ্যাই শুচিবাই'। এটা শুনে আমরা আরও উৎসাহ পেতাম।

ব্যাপারটা ভুলেই গিয়েছিলাম। ২০০৩ সালে ব্যাপারটা বুঝতে পারলাম, ও আসলে কী বলতে চাইতো! দৈনিক ভোরের কাগজের অফিস তখন বাংলামোটরে। আমি সেখানে কাজ করি। একদিন দুপুর বেলা আমি আমার বন্ধু রিপন ইমরান, মুকুল শাহরিয়ার, ইমাম হোসেনসহ আরও কে কে জানি যাচ্ছি হোটেলে লাঞ্চ করতে। হঠাৎ শুনি এক বয়স্ক লোক খুব রেগে গিয়ে কাকে যেন বলছে, 'অ্যাই শালা চু**র ভাই'। কিন্তু তার 'চু**র ভাই' উচ্চারণটা শুনতে লাগলো হুবুহু 'শুচিবাই' এর মতো! তখন বুঝতে পারলাম, ওই পিচ্চি আসলে আমাদেরকে 'শুচিবাই' বলতো না, আমাদেরকে 'চু**র ভাই' বলে গালি দিত! আর আমরাও না বুঝে মজা পেতাম!


কী সব্বোনেশে কাণ্ড, দেখেছেন মশাই? শিশুরা যা দেখে, তাই শেখে! কাজেই সামলান আপনার বাচ্চাকে! তবে তারও আগে নিজেকে! বাচ্চাদের সামনে কখনও গালি-গালাজ করবেন না অন্য কাউকে! আর আড়ালেও না করা ভালো। 

৫৯১৪পঠিত ...১১:৪৮, নভেম্বর ২২, ২০১৬

আরও

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    আইডিয়া

    গল্প

    সঙবাদ

    সাক্ষাৎকারকি

    স্যাটায়ার

    
    Top