হোম টিউটর রেখে আপনার সন্তানকে যেভাবে উচ্চশিক্ষিত করে তুলবেন

২৮৫৯ পঠিত ... ১৮:৩২, জানুয়ারি ০৯, ২০১৯

আমার যখন ছেলেপিলে হবে, আমি তাদের শিক্ষার মানোন্নয়নের জন্য ঘরে হোম টিউটর রাখবো!

ওদেরকে আরবি পড়াবো বুয়েটের ছাত্র দিয়ে। সপ্তাহে সাতদিন পড়াবে, নাস্তা খেয়ে চলে যাবে। কোন টাকা দেবো না! কিসের টাকা? নিজের ভাইবোন মনে করে পড়াবে!

পোলাপান ক্লাস ফাইভে উঠলে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাবজেক্ট অনুযায়ী পোলাপান এসে পড়াবে। ইংলিশের স্টুডেন্ট এসে ইংলিশ পড়াবে, ম্যাথের স্টুডেন্ট এসে ম্যাথ পড়াবে এ রকম আর কি!

ওরা যখন নাইনে উঠবে, তখন এদেরকে পড়ানোর জন্য পিএইচডিধারী টিউটর আনাবো। ফিজিক্স পড়ানোর জন্য আনবো ড. মুহম্মদ জাফর ইকবালকে। মাসে টাকা দিবো গুনে গুনে তিন হাজার। আমার কাছে টাকা কোনো ব্যাপার না। উনি যদি তিন হাজারে না পড়াতে চান, দরকার হলে পাঁচ হাজারে আইনস্টাইনকে নিয়ে আসবো। টাকা তো কোনো ব্যাপার না!

কেমিস্ট্রি পড়ানোর জন্য পলিমার কেমিস্ট্রিতে পিএইচডি করা হুমায়ুন আহমেদ স্যারকে কবর থেকে তুলে আনবো। উনাকে দেবো আড়াই হাজার, জাফর ইকবাল থেকে পাঁচশ টাকা কম। উনি তো আউট বই লেখালেখি করেন, উনাকে একটু কম দেয়াই উচিত। টাকা নিয়া আপত্তি করার চেষ্টা করলেই বলে দেবো, 'দুই ভাই মিলে পড়াবা, টাকা তো এক ফ্যামিলিতেই যাবে। আর বাবা হুমায়ূন, তুমি টাকা কিছু কম রাখলে মন থেকে দোয়া দেবো তোমাকে। পরকালে ওইটার অনেক দরকার আছে!'

 অলংকরণ: রঙ্গন

ইংলিশের বেইজটা স্ট্রং করতে সাইফুর্সের সাইফুর স্যারকে বাসায় রাখার ইচ্ছা আছে। উনি তো বিশাল কোচিং চালান, টাকার এমন কিইবা দরকার উনার। উনি ফ্রি না থাকলে অর্থমন্ত্রী আবুল মালকেও রাখতে পারি। উনি তো অর্থমন্ত্রী, উনাকে কি আর অর্থ দিয়ে ছোট করতে পারি! বিষয়টা তো টাকা পয়সার না, টাকা পয়সা কি কোনো ব্যাপার নাকি!

পোলাপান এসএসসি পাশ করলেই জাফর ইকবালকে বিদায় করে দিব। ইন্টারের ফিজিক্স পড়ানোর জন্য তার জায়গায় কবর থেকে তুলে এনে সত্যেন বোসকে বসিয়ে দিবো। টাকা না হয় দিলাম পাঁচশ বাড়ায়া। আমার কাছে টাকা পয়সা কোনো ব্যাপার না!

আর হুমায়ূন আহমেদ ইন্টারেও থাকবে। একে তো টাকা কম নিচ্ছে; তার উপর লেখক মানুষ, কেমিস্ট্রির পাশাপাশি বাংলাটাও দেখাবে পোলাপানকে। ম্যাথের জন্য নিউটনকে নেবো, ম্যাথ সেকেন্ড পেপারে ক্যালকুলাসটা ভালোমতো করাতে পারবে, আবার ম্যাথের পাশাপাশি মাঝেমধ্যে ফিজিক্সটাও দেখায়া দিলো। বিজ্ঞানী মানুষ, সে আর টাকা দিয়ে কী করবে। নাহয় নিলোই দু-তিন হাজার। টাকা পয়সা তো কোনো ব্যাপার না!

ব্যাস, পোলাপান আমার চ্যালচ্যালায়া গোল্ডেন পাবে ইন্টারে!

এরপর সত্যেন বোসকেও বিদায় করে দিবো। এডমিশন প্রিপারেশনের জন্য ভাড়া করে নিয়ে আসবো স্টিফেন হকিংকে। লোকটা অসুস্থ হইলেও নাকি পড়ায় ভালো! সে পড়াইলে মায়া কইরা আমি সত্যেন বোসের চেয়ে ৫০০ টাকা বেশি দিয়ে রেখে দিব তাকে। পুরা চারটা হাজার টাকা পাইলে আশা করি সে না করবে না, তার উপর নাস্তা তো দিবোই! ততদিনে সবাই জেনে যাবে, আমার কাছে টাকা কোন ব্যাপার না!

২৮৫৯ পঠিত ... ১৮:৩২, জানুয়ারি ০৯, ২০১৯

আরও

পাঠকের মন্তব্য

 

ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

আইডিয়া

গল্প

সঙবাদ

সাক্ষাৎকারকি

স্যাটায়ার


Top