গুলশান দুই সার্কেলে শক্তিশালী চুম্বক ক্ষেত্রের সন্ধান : টেনে নিচ্ছে সব গাড়ী

২০৬৫৯পঠিত ...২৩:১৩, নভেম্বর ১২, ২০১৭

গ্যাস ক্ষেত্র, কয়লা ক্ষেত্রের পরে এবার দেশে পাওয়া গেলো এক শক্তিশালী চুম্বক ক্ষেত্র। হুট করে জেগে ওঠা এই চুম্বক ক্ষেত্র পাওয়া গেছে গুলশান দুই সার্কেলে। ব্যাপারটা আলোড়ন তুলেছে গোটা ঢাকা শহরে। কারন ঢাকার সকল লৌহ নির্মিত গাড়ি চুম্বক এর আকর্ষণে গুলশান কেন্দ্রমুখী হয়ে যাচ্ছে।

ছবি: সারজিনা ইসলামবাংলাদেশের সকল চুম্বক বিজ্ঞানী ব্যাপারটিকে বিশেষ গুরুত্বের সাথে দেখছেন। চুম্বকের কারণে সকল গাড়ি গুলশান মুখী হওয়া ঠেকাতে তৈরি করা হয়েছে চুদক (চুম্বক দমন কমিশন)। 

আপনাদের প্রধান কর্মসূচী কী হবে, এমন প্রশ্নে চুদকের চেয়ারম্যান বলেন, 'আমরা জরুরী মিটিং ডেকেছি, কিন্তু অধিকাংশ কর্মকর্তাদের গাড়ি গুলশানে আটকা পড়ায় মিটিং শুরু হতে দেরি হচ্ছে।' 

গুলশান দুইকে বাংলাদেশের 'বারমুডা ট্রায়াঙ্গেল' উল্লেখ করে তিনি বলেন, 'এখানে গাড়ি এসে আটকে আছে এটাই দুশ্চিন্তার ব্যাপার। বারমুডার মত এখানে গাড়ি এসে উধাও হয়ে গেলে এই জ্যাম থাকতো না।' 

চুম্বকে আটকে থাকা একটি গাড়ির ড্রাইভার এর কাছে গেলে দেখা যায় তিনি গাড়িতে বসে পাগলের মত হর্ন দিতে দিতে ফিজিক্স বই এর 'চুম্বক' অধ্যায়টি পড়ছেন। হর্ন দিলে কী চুম্বকক্ষেত্র থেকে মুক্তি মিলবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হর্ন দিলে একটু হাতের সুখ লাগে তাই দিচ্ছি। কিন্তু বইয়ে লেখা আছে চুম্বকের উত্তর মেরু আর দক্ষিণ মেরু একসাথে হলে জোড়া লাগে। আমার মনে হচ্ছে আমরা স্বভাবদোষে উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিম সব মেরুই একসাথে করে ফেলছি। তবে আমার খুব তাড়া ভাই, তাই সবার আগে যাওয়া লাগবোই।  

চুম্বকক্ষেত্রের পাশেই সিটে পা তুলে বসে থাকা এক রিকশাওয়ালা উদাসকণ্ঠে আমাদের জানান, ভাই চুম্বকের সবচেয়ে ভালো ওষুধ হইলো গরম লোহার ডান্ডা। জায়গামতো ডান্ডা দিয়া দুইটা বাড়ি দিলে ঠান্ডা হয়ে যাইবো সব।

২০৬৫৯পঠিত ...২৩:১৩, নভেম্বর ১২, ২০১৭

আরও

পাঠকের মন্তব্য

 

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    আপনার পরিচয় গোপন রাখতে
    আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।

    আইডিয়া

    গল্প

    সঙবাদ

    সাক্ষাৎকারকি

    স্যাটায়ার

    
    Top